আরো ৯ দলের নিবন্ধন আবেদন বাতিল

ডেস্ক রিপোর্ট :

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দ্বিতীয় মেয়াদে যাচাই-বাছাই শেষে আরো নয়টি দলের নিবন্ধন আবেদন বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)। আজ রোববার নির্বাচন কমিশনের যাচাই-বাছাই কমিটি এসব তথ্য নিশ্চিত করে।

আবেদন বাতিল করা নয়টি দল হলো বাংলাদেশ মঙ্গল পার্টি, বাংলাদেশ পরিবহন লেবার পার্টি, নাকফুল বাংলাদেশ, সোনার বাংলা উন্নয়ন লীগ, বাংলাদেশ তৃণমূল পার্টি, লিবারেল পার্টি, বাংলাদেশ রামকৃষ্ণ পার্টি, ঐক্যন্যাপ এবং মুক্তিযোদ্ধা কমিউনিজম ডেমোক্রেটিক পার্টি।

ইসি সূত্রে জানা গেছে, মোট ৭৫টি নতুন রাজনৈতিক দল নিবন্ধনের জন্য নির্বাচন কমিশনে আবেদন করেছিল। প্রাথমিক তদন্ত শেষে ১৯টি দলের নিবন্ধন বাতিল করেছিল ইসি। বাকি ৫৬টি দলের কাছে ইসি চিঠি পাঠায়। সেই ৫৬টি দলের মধ্য ৪৭টি দল ইসির চিঠির জবাব দেয়। বাকি নয়টি দল চিঠির জবাব না দেওয়ায় তাদের নিবন্ধন আবেদন বাতিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এ ছাড়া দ্রুত বাকি ৪৭টি দল নিয়ে তৃতীয় পর্বের বাছাই শেষে চূড়ান্ত তালিকা প্রকাশ করবে ইসি।

সূত্র আরো জানায়, ইসিতে আবেদন করা দলগুলোর বেশির ভাগ দলই ভুল তথ্য দেয়। এর মধ্যে একটি দল বিএনপির গঠনতন্ত্র নকল করেও জমা দেয়। নিয়ম মেনে ট্রেজারি চালান জমা না দেওয়ায় ১৪টি এবং স্বাক্ষরবিহীন আবেদন জমা দেওয়ার কারণে আরো পাঁচটি আবেদন অর্থাৎ মোট ১৯ টি দলকে বাতিল ঘোষণা করা হয়। এরপরের দফায় ৫৬টি দল থেকে আরো নয়টি দল বাদ দেওয়ার পরামর্শ দেয় যাচাই-বাছাই কমিটি।

সূত্রটি আরো জানায়, ঠিকঠাক ভাবে দেখা হলে একটি দলেরও আবেদন ঠিকঠাক পাওয়া যাবে না! অধিকাংশ দল কোনো না কোনোভাবে ভুল তথ্য দিয়েছে। এখনো পর্যন্ত যা যাচাই-বাছাই করা হয়েছে তাতে দেখা গেছে নিয়মানুযায়ী অধিকাংশ দলের ১২২টি জেলায় নিজস্ব কার্যালয় নেই। ৬৪টি জেলায় ওই দলের অন্তত ২০০ ভোটার থাকার কথা। দলগুলো যে ভোটারের তালিকা দিয়েছে তাতে দেখা গেছে, একই ভোটার একাধিক স্থানে স্বাক্ষর দিয়েছেন। কোনো কোনো দলের একই নেতার নামও একাধিক স্থানে দেখা গেছে।

এই বিষয়ে জানতে চাইলে ইসির উপসচিব মো. আবদুল হালিম খান বলেন, ‘আগামী দু-চার দিনের ভেতরে মোটামুটি ঠিক করে ফেলব কাদের নিবন্ধনের যোগ্য মনে করছি। নির্বাচন কমিশনের পক্ষ থেকে একটি দল তাদের কার্যক্রম দেখতে মাঠ পর্যায়ে তদন্ত করবে। তদন্ত শেষে যদি মনে হয় সব কিছু ঠিকঠাক আছে তবে তারা নিবন্ধনের যোগ্য বলে বিবেচিত হবে।’

এ বিষয়ে জানতে চাইলে ইসির অতিরিক্ত সচিব ও যাচাই-বাছাই কমিটির প্রধান মো. মোখলেসুর রহমান বলেন, ‘সঠিক ও পরিপূর্ণভাবে আবেদন না করায় আমরা পুনরায় পরিপূর্ণভাবে আবেদনফরম পূরণ করতে চিঠি পাঠিয়েছিলাম। কিন্তু আমাদের চিঠির প্রত্যুত্তর দেয়নি নয়টি দল। আমরা ভাবছি ওই নয়টি দলকে আর সুযোগ দেওয়া হবে না। বাকি যে দলগুলো আছে সেগুলো নিয়ে এখন শেষ পর্যায়ের তদন্ত চলছে।’

শেষ পর্যন্ত কতটি দল নিবন্ধন পেতে পারে-এমন প্রশ্নে মোখলেসুর রহমান বলেন, ‘তিন-চারটির বেশি দল নিবন্ধন পাবে বলে তো মনে হয় না। মোট কথা হচ্ছে, সব কিছু যাদের ঠিক থাকবে তাদেরকে নিবন্ধনের সুযোগ দেওয়া হবে। যাদের থাকবে না তারা পাবে না।’

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)