কানের শেষদিন আজ!

বিনোদন ডেস্ক:

৭১তম কান চলচ্চিত্র উৎসবের শেষদিন আজ। ৮ মে শুরু হওয়া ১২ দিনব্যাপী এ উৎসবের পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে শেষদিনের পর্দা নামছে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ কানের আসরটির।

এবারের উদ্বোধনী ছবি ছিল স্প্যানিশ ভাষায় নির্মিত ইরানি নির্মাতা আসগর ফারহাদির ‘এভরিবডি নৌজ’। আসরটি নিয়ে নানা রকম জল্পনা-কল্পনা ছিল আগে থেকেই। কিন্তু উৎসবের মাঝে কয়েকদিনে বৃষ্টি হলেও তা উপেক্ষা করেই কান উৎসবের লালগালিচায় এসে হাজির হন তারকারা।

ক্রিস্টেন স্টুয়ার্ট, পেনেলোপি ক্রুজ, জুলিয়ান মুর, মারিয়ন কঁতিয়া, বলিউড অভিনেতা নওয়াজুদ্দিন সিদ্দিকী, অভিনেত্রী ঐশ্বরিয়া, দীপিকা, কঙ্গনা, মল্লিকা শেরাওয়াত, সোনম কাপুরসহ শত শত তারকা লালগালিচায় নিজেদের পা মাড়িয়েছেন। বলিউডের তারকাদের ভিন্নধর্মী উপস্থিতি সবার নজর কাড়ে।

এদিকে কানে বাংলাদেশের ছবি ‘পোড়ামন টু’ অংশ নেয়। এ ছবির প্রতিনিধি হয়ে কানে উপস্থিত হয়েছিলেন ছবির প্রযোজক ও জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আবদুল আজিজ। কানে ছবির বাজার বেশ তাৎপর্যপূর্ণ বলে জানিয়েছেন এই প্রযোজক।

এছাড়া শর্ট ফিল্ম কর্নারে ছিল বাংলাদেশের চারটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। এগুলো হচ্ছে জসীম আহমেদের ‘আ পেয়ার অব স্যান্ডাল’, নোমান রবিনের ‘আ কোয়ার্টার মাইল কান্ট্রি, ইকবাল হোসাইন চৌধুরীর ‘রোয়াই’ এবং মনজুরুল আলমের ‘মেঘে ঢাকা’। ‘মেঘে ঢাকা’ ছবির নির্মাতা মনজুরুল আলম ছাড়া বাকি তিন নির্মাতাই এবারের উৎসবে উপস্থিত ছিলেন।

দুই তরুণ নির্মাতা সুমন দেলোয়ার ও সুমিতকে নিয়ে হাজির ছিলেন ইন্টারন্যাশনাল ফিল্ম ইনিশিয়েটিভ অব বাংলাদেশের (আইএফআইবি) সভাপতি সামিয়া জামান, আরো ছিলেন ‘লালটিপ’ ও ‘পরবাসিনী’ খ্যাত নির্মাতা স্বপন আহমেদ ও ঢাকা আর্ন্তজাতিক চলচ্চিত্র উৎসবের পরিচালক আহমেদ মুজতুবা জামাল। সব মিলিয়ে ফরাসি উপকূলে বাংলাদেশের একটা সুবাস পাওয়া গেছে।

কান উৎসবের পরিচালক থিয়েরি ফ্রেমো এবং মূল প্রতিযোগিতা বিভাগের বিচারকদের প্রধান অস্ট্রেলিয়ান অভিনেত্রী কেট ব্ল্যানচেট উপস্থিত ছিলেন পুরো উৎসবজুড়ে।

কান চলচ্চিত্র উৎসবের ৭১তম আসরে শিক্ষার্থী নির্মাতাদের বিভাগ সিনেফঁদাসিউতে সেরা হলো ইউনিভারসিদাদ দে চিলির দিয়েগো সেসপেদেস পরিচালিত ‘দ্য সামার অব দ্য ইলেকট্রিক লায়ন’। ফলে তার প্রথম ছবি আগামীতে কান উৎসবে স্থান করে নেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায়। একইসঙ্গে পুরস্কার হিসেবে তিনি পেয়েছেন ১৫ হাজার ইউরো।

এদিকে আজকের দিনটিতে ফয়সালা হবে স্বর্ণ পাম-এর। কার হাতে উঠবে উৎসবের সবচেয়ে বড় পুরস্কার? আজ রাতে নামিদামি তারকাদের উপস্থিতিতেই ঘোষণা করা হবে পুরস্কার।

ফ্রান্সের কান শহরকে বলা হয় ব্যস্ততম পর্যটন নগরী। সারা বছরই পর্যটকদের জন্য এ শহর থাকে জমজমাট। তবে এখানে জমকালো আয়োজনে প্রতি বছরই বসে সেলুলয়েডের তীর্থস্থান হিসেবে খ্যাত কান চলচ্চিত্র উৎসব। তখন হোটেলগুলোতে আরো বেড়ে যায় পর্যটকদের ভিড়। সারা বিশ্ব থেকে ছবির পরিচালক, প্রযোজক, পরিবেশক, সাংবাদিকসহ সিনেমাপ্রেমী দর্শকরা ভিড় জমাতে শুরু করে এতে। এবারো তার ব্যতিক্রম হয়নি।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)