ভেজাল ধান বীজের কারণে দিশেহারা ঘোনার চাষীরা!!

ঘোনা প্রতিনিধি:
বিএডিসি অনুমোদিত প্যাকেটে ভেজাল ইরি বোরো (SL-8H) সুপার হাইব্রীড ধান বীজ ভালো বীজ বলে ক্রয় করে ক্ষুদ্র কৃষকদের আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার অভিযোগ উঠেছে।ঘটনাটি ঘটেছে, সাতক্ষীরা সদরের ০৪ নং ঘোনা ইউনিয়নে সকল ক্ষুদ্র কৃষকদের মাঝে ।প্রতিবছরের ন্যায় এবছর ও কৃষকরা ৩৩শতকে ৩০মন ধান হবে এ আশায় বিএডিসি অনুমোদিত বীজ ক্রয় করে। কিন্তু ভেজাল বীজ হওয়ায় ৩৩শতকে ১০মন ধান হবারও সম্ভাবনা নেই। ইউনিয়নে হাজার হাজার হেক্টর জমিতে সার,কিটনাশক,সেচ খরচ করে ক্ষুদ্র ধান চাষিরা আর্থিক ক্ষতিগ্রস্ত হয়ে পথে যেতে বসেছে।
দৈনিক সাতক্ষীরা প্রতিনিধিকে কৃষকরা বলেন, আমরা সাধারণ ক্ষুদ্র কৃষকরা ভালো ফলনের জন্য প্রতিবছরের মত এবার ও সাতক্ষীরা সদর উপজেলার অধীন ভোমরা ইউনিয়নের কৃষি ব্লক সুপার ভাইজার ও ছনকা বাজারে আল্লারদান ট্রের্ডাস সোহারব,ঘোনা বাজারে রনজীতের দোকান,আলাউদ্দীনের দোকান,ইমাম হোসেন ভুট্টো দোকান সহ অনেক দোকানের নির্দেশনা মতে তাদের নিকট হতে ভালো হাইব্রীড ধানবীজ (SL-8H) বলে ক্রয় করে। কিন্ত, এখন বর্তমানে উক্ত ধান গাছ পরিপক্ব না হয়ে তা হতে বিভিন্ন জাতের ও বিভিন্ন ধরনের শীষ গজাচ্ছে। যার ফলে আমরা কৃষকরা চাষাবাদ বাবদ খরচ উঠাতে ব্যার্থ। ক্ষতিগ্রস্ত কয়েকজন কৃষকরা প্রতিনিধিকে জানান যে,নিকটস্থ বিভিন্ন নাম সর্বস্ব ক্ষুদ্র ডিলার কাছ থেকে বীজ কিনে আমরাও একই সমস্যা পড়েছি। এসকল ট্রের্ডাসে বীজ কিনতে গেলে কৃষকদের কাছে বিএডিসি অনুমোদিত ২০১৬-২০১৭ ফেব্রুয়ারি মেয়াদ উর্ত্তীন ধান বীজের প্যাকেটে ২০১৭-২০১৮ ফেব্রুয়ারি মাসে মেয়াদ শেষ স্পিকার লাগিয়ে বিক্রয় করে ।
নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন স্হানীয় বলেন, যে বোরো মৌসুমির ধান বীজের প্রচুর টান হওয়ায় এসকল ডিলাররা অধিক মুনাফা লাভের জন্য বড় বড় ডিলার থেকে মেয়াদ উর্ত্তীন মিশ্রিত ভেজাল বীজে স্পিকার লাগিয়ে প্যাকেটজাত করে বাজারে ছাড়ে। আল্লারদান ট্রের্ডাস সোহারবের সাথে প্রতিনিধির কথা তিনি বলেন, আমরা ডিলাররা বিএডিসি অনুমোদিত সাতক্ষীরা ভাই ভাই ট্রের্ডাস, মাহবুব সীড হাউজ,সোলায়মান ট্রের্ডাস থেকে বীজ সংগ্রহ করে থাকি।এবং সেই বীজ কৃষকদের কাছে বিক্রয় করি।কিন্তু প্যাকেটে ভিভর কি আছে বাজারজাতকরন প্রতিষ্ঠানগুলো ভালো জানো। আমি এর চেয়ে বেশি জানিনা।তিনি আরো বলেন, উদ্ধর্তন কর্মকতারা তদন্ত করলে মুল রহস্য বের হয়ে আসবে। তবে অসাধু ব্যবসায়ীদের এই অনিয়মের কারনে, ক্ষুদ্র কৃষকরা চরম ক্ষতিরমুখে।
ঘটনার পর, সাতক্ষীরা সদর উপজেলা নির্বাহী অফিসারের নিকট ক্ষতিগ্রস্ত কৃষকরা লিখিত অভিযোগ দেয়ার পরও কোন পদক্ষেপ গ্রহন করেননি। উদ্ধর্তন কর্তৃপক্ষের নিকট ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র কৃষকদের দাবি,তাদের ক্ষতিপূরণের সুব্যবস্থা করা হোক এবং সকল অসাধু ডিলার ব্যবসায়ীদের বিরুদ্ধে দ্রুত আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হোক,যাতে এধরনের কাজ তারা আর না করতে পারে।
Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)