পাটকেলঘাটা ওভার ব্রিজের উপর যানজট: জনদুভোর্গ চরমে

শেখ রায়হান হোসেন, পাটকেলঘাটা:

খুলনা-সাতক্ষীরা মহাসড়কের পাটকেলঘাটা ওভার ব্রিজের উপর যানজট চরম আকার ধারণ করছে। সাধারণ চলাচলরত যাত্রীদের প্রতিনিয়ত এই যানজটের শিকার হতে হচ্ছে। এর ফলে দিনের পর দিন ঘটে চলেছে নানা ধরনের দূর্ঘনা। এসকল বিষয়ে একধিকবার স্থানীয় ও জাতীয় দৈনিকে সচিত্র প্রতিবেদন ছাপা হলেও কর্তৃপক্ষের যেন ঘুম ভাংছে না। অন্যদিকে এই জনগুরুত্বপূর্ণ সড়কটি দিয়ে শিক্ষক, ব্যাংকার, কোমলমতি শিক্ষার্থী সহ নানা শ্রেণি পেশার লোকজন চলাচল করে। চলাচলের সময় প্রতিনিয়তই তাদেরকে যানজটের শিকার হয়ে সময়ের কাছে হার মানতে হয়।
সরজমিন গিয়ে দেখা গেছে এই যানজটের কারণ, পাটকেলঘাটা ওভার ব্রিজের দু’ধার দিয়ে কাকডাকাভোর থেকে শুরু করে ইজি বাইক, মহেন্দ্র, ইঞ্জিন ভ্যান, মোটর সাইকেল,নছিমন, আলমসাধু, স্ট্যান্ড করে রেখেছে দিনের পর দিন। এর ফলে জনগুরুত্বপূর্ণ এই সড়কটি ওভার ব্রিজের উপর আসা মাত্রই চলাচলরত যাত্রীদের পড়তে হয় চরম বিরাম্বনায়। এ সকল অবৈধ পার্কিং এর ফলে মহাসড়কটির যেন কোন জায়গা থাকে না। তার উপর আছে খুলনা-সাতক্ষীরা বাসের কাউন্টার সহ বিভিন্ন ট্রাক সহ সকল যানবাহন চলাচল করে এই সড়কটি দিয়ে। একটি বাসের পিছনে আরেকটি বাস এসে ধাক্কা না দিলে যেন বাস চলতে চায় না। খুলনা-সাতক্ষীরা, সাতক্ষীরা-খুলনা যানবাহন সহ পরিবহন মালবাহী ট্রাকগুলো যখন মহাসড়কের এই স্থানে এসে পৌছায় তখন লেগে যায় ঘণ্টার পর ঘণ্টা জ্যাম। এ সকল যানজটের একটাই কারণ হলো সড়কের দু’ধারে অবৈধ পার্কিং।  এমন সব যানজটের মধ্যে চলাচল করা যেন সাধারণ যাত্রীদের নাভিশ্বাস হয়ে ওঠে। পাটকেলঘাটা থানার পাশে এমন একটি জনগুরুত্বপূর্ণ সড়কের চরম যানজটময় অবস্থা থাকলেও কর্তৃপক্ষ রয়েছে নিরব ভূমিকায়। এ সকল অবৈধ পার্কিংরত যানচালক মো : আব্দুল্লাহর  কাছে জানতে চাইলে তিনি  জানান, আমরা স্থানীয় প্রশাসন সহ সকল কিছু ম্যানেজ করে চলি। আমাদের কেউ কিছু করতে পারবে না। এ বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে  এক বাস চালকের কাছে জানতে চাইলে  তিনি বলেন,  আমরা তো সরকারের ট্যাক্স দিয়ে চলি। এ সকল রাস্তাঘাট আমাদের টাকায় তৈরি। আমরা এই রাস্তায় চলব। এসব মহেন্দ্র, আলম সাধু, উঞ্জিন ভ্যান, মোটর সাইকেল, ইজি বাইক, এরা অবৈধভাবে সড়কের যানজটের কারণ হয়ে দাড়িয়েছে । এদেরকে অন্য স্থানে সরিয়ে নিলে  এই জনগুরুত্বপূর্ণ সড়কটিতে কোন যানজট হবে না এবং তেমন কোন দূর্ঘটনাও ঘটবে না বলে  তিনি জানান।

এ বিষয় সম্পর্কে পাটকেলঘাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোল্লা জাকির হোসেন জানান, পাটকেলঘাটা ব্রিজের  দুই পাশ সংকোচিত হওয়ার কারণে যানচলাচলে বাধাগ্রস্থ হচ্ছে । ফলে অধিকাংশ  সময় যানযট লেগে থাকে ।তবে আমরা যানজট কমানোর জন্য  সমসময় তৎপর আছি।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)