সাতক্ষীরায় মৎস্য মেলায় ৭০ প্রজাতির মাছ

এই প্রথম বারের মতো সাতক্ষীরায় অনুষ্ঠিত হল তিন দিনব্যাপী মৎস্য মেলা। মেলায় উপকূলীয় সাতক্ষীরা জেলার বিভিন্ন প্রজাতির মাছ প্রদর্শনীর পাশাপাশি তা সাধারণ ক্রেতাদের মাঝে বিক্রি করা হচ্ছে।
মৎস্য মেলায় পারশে, ভেটকি, চিতল, ভাঙ্গান, ফলুই, দ্যাতনে, শিং, শৈল, পাবদা, গলদা, টেংরা, কাঁকড়া, কুচে, হরিনা ও বাগদাসহ ৭০ প্রজাতির মাছ স্থান পায় মেলায়।
জাতীয় মৎস্য পালন সপ্তাহ উদযাপন কমিটি ও সাতক্ষীরা জেলা মৎস্য অধিদপ্তরের আয়োজনে সাতক্ষীরা জেলা শহরের শহীদ আব্দুর রাজ্জাক পার্কে শুক্রবার থেকে শুরু হয় এবং রোববার আনুষ্ঠানিক ভাবে তা শেষ হয়।
মেলায় আগত দর্শনার্থী সাতক্ষীরার সুলতানপুর এলাকার বাসিন্দা রিয়াজুল ইসলাম জানান, এই ধরনের মৎস্য মেলা সচারচার দেখা যায় না সাতক্ষীরাতে। খুব ভালো লেগেছে এই মৎস্য মেলায় আসতে পেরে। অনেক প্রকার মাছ যেমন দেখা গেল তেমনি বহুদিন পরে একটি চিতল মাছ কিনতে পেরে অনেক আনন্দিত।
সাতক্ষীরা শহরের পলাশপোল এলাকার বাসিন্দা ও কলেজ শিক্ষক সেলিনা সুলতানা লিপি জানান, মেলায় এসে ছেলে-মেয়েদের এ জেলার বিভিন্ন প্রজাতির মাছের সাথে পরিচয় করিয়ে দেয়ার সুযোগ পেয়েছি। বিশেষ করে অনেক নদী ও খাল বিলের মাছ দেখতে পেরে অনেক ভালো লেগেছে। আগামীতেও এধরনের মেলা জাতে আরো বড় পরিসরে করা যায় সে ব্যবস্থাই করবেন আয়োজক কর্তৃপক্ষ।
মেলায় আগত ১০ টি স্টলের মধ্যে অন্যতম হচ্ছে সুন্দরবন চিংড়ি প্রকল্প স্টল। এই স্টলে বড় বোয়াল, চিতল, পারশে, ভেটকি, দ্যাতনে, বাগদা, গলদাসহ অন্তত ২০ প্রকার মাছ প্রদর্শনীর পাশাপাশি বিক্রি করা হয়।
সাতক্ষীরা জেলা মৎস্য অফিসার মো. শহীদুল ইসলাম জানান, মেলার প্রধান আকর্ষণ হচ্ছে এই জেলার উৎপাদিত বিভিন্ন প্রজাতির মাছের সাথে জনসাধারণকে পরিচয় করিয়ে দেয়া। তিনি বলেন, ১০টি স্টলে ৭০ প্রজাতির মাছ প্রদর্শন করা হয়েছে মেলায়। এসব মাছের মধ্যে রয়েছে পারশে, ভেটকি, চিতল, ভাঙ্গান, ফলুই, দ্যাতনে, শিং, শৈল, পাবদা, গলদা, টেংরা, কুচে, হরিনা ও বাগদাসহ অন্যান্য।
সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মাদ ইফতেখার হোসেন জানান, বহু প্রজাতির সুস্বাদু মাছ উৎপাদন হয়ে থাকে সাতক্ষীরা জেলায়। তাই শিশু, কিশোরসহ আগামী প্রজন্মকে এ জেলার মাছের সাথে পরিচয় করানোই হলো এ মেলার লক্ষ্য উদ্দেশ্য। তিনি আরো বলেন, সবধরনের মাছ উৎপাদনে এগিয়ে আছে সাতক্ষীরা। বিশেষ করে রপ্তানিজাত মাছের সিংহভাগ উৎপাদন হয়ে থাকে সাতক্ষীরা। তাছাড়া বিশ্বের যে কয়টি দেশে কাঁকড়া রপ্তানি করা হয় তার পুরোটাই উৎপাদন হয় সাতক্ষীরা জেলায়।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)