সাতক্ষীরায় ব্রেকিং দ্য সাইলেন্স’র উদ্যোগে সাংবাদিকদের সাথে কর্মশালা

সাতক্ষীরা সদর উপজেলার ৫টি ইউনিয়নে অনিরাপদ স্থানান্তর ও শিশুর খেলাধুলার অধিকার শীর্ষক সাংবাদিকদের সাথে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে সাতক্ষীরা প্রকল্প অফিসে সেভ দ্য চিলড্রেন’র সহযোগিতায় ব্রে-কিং দ্য সাইলেন্স’র উক্ত কর্মশালা অনুষ্ঠিত হয়।

সেভ দ্য চিলড্রেন’র সহযোগিতায় ব্রেকিং দ্য সাইলেন্স’র বাস্তবায়নে সদর উপজেলার পাঁচটি ইউনিয়নে কুশখালি, বৈকারি, ঝাউডাঙ্গা, ফিংড়ি ও ভোমরা ইউনিয়নে “গুড কজ ক্যাম্পেইন” প্রকল্পের মাধ্যমে কর্মসূচি বাস্তবায়ন করছে। এসব ইউনিয়নে ১৫টি সোস্যালাইজেশন সেন্টারের অধীনে ৩৫টি শিশু ক্লাব গঠন করা হয়েছে। এই ক্লাব গুলোতে কর্মএলাকার ৫৩১২ জন শিশুকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

কুশখালী, বৈকারি, ঝাউডাঙ্গা, ফিংড়ি ও ভোমরা ইউনিয়নের ঝুঁকিপূর্ণ ৬ থেকে ১৪ বছর বয়সের এসব শিশুদের খেলাধুলা, লেখাপড়া আর বিনোদনের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে প্রতিটি সোস্যালাইজেশন সেন্টার। এখানে শিশুদের জন্য রয়েছে খেলাধুলার নানা সরঞ্জাম। লেখাপড়ার ফাঁকে ফাঁকে সেখানে সকাল বিকাল শিশুরা এসে হৈ হুল্লোড়ে মেতে ওঠে। উন্মুক্ত মাঠে খেলাধুলা করে। নিজের শরীরের সীমানা ও ভালোমন্দ দিক সম্পর্কে নিজেরা অবগত হয়। শিশুরা ঐক্যবদ্ধ হয়ে স্থানীয় চেয়ারম্যান মেম্বরদের কাছে যেয়ে নিজেদের অধিকারের বিষয় নিয়ে মত বিনিময় করে থাকে। ক্লাস থেকে ঝরে পড়া শিশুর তালিকা করে স্কুলে ভর্তিতে সহযোগিতা, বাল্যবিবাহ, যৌন হয়রানী, পাচারের কবল থেকে নিজেদের রক্ষায় এখন তারা জোরালোভাবে সোচ্চার। ছোট ছোট শিশু ও নারীরা যাতে পাচার না হয়, কোনো বখাটে যুবক যাতে তাদের উত্ত্যক্ত করতে না পারে, কোনো ধরনের হয়রানি বা অনৈতিকতার মুখে না পড়ে, তারা যাতে অনিরাপদ অভিবাসনের শিকার না হয় সে জন্য স্থানীয় জনপ্রতিনিধিদের কাছে বলতে পারছে।
আমি খেলি, আমি শিখি অনিরাপদ স্থানান্তর থেকে নিরাপদ থাকি। শিখবে শিশু হেসে খেলে, শাস্তিমুক্ত পরিবেশ পেলে, এই সব স্লোগানে মুখরিত এসব কেন্দ্রগুলো। শিশুরা যাতে কোনো ধরনের সন্ত্রাস মাদক ও খারাপ সাথে জড়িত না হয় সে জন্য আমরা সচেতনতার সৃষ্টি করছি। প্রতিটি কেন্দ্রে দরিদ্র ও পিছিয়ে পড়া শিশুদের জন্য প্রাইভেট পড়ার ব্যবস্থা ও খেলাধুলার সুযোগ সৃষ্টি করা হয়েছে।

এই এলাকাগুলোতে বেশির ভাগ মানুষ অনিরাপদ ভাবে স্থানান্তরিত হয়ে থাকে। তাদের বাবা-মায়ের সাথে দেশের বিভিন্ন জেলা ও পার্শবর্তী দেশ ভারতে কাজ করতে যাওয়ার সময় শিশুকেও সাথে নিয়ে যাওয়া হয়ে থাকে। সেই শিশু জানেনা তাকে কোথায় নিয়ে যাওয়া হচ্ছে। এখান তারা যাওয়ার আগে ইউনিয়ন পরিষদে রেজিঃ করে স্থানান্তরিত হচ্ছে।

ব্রেকিং দ্য সাইলেন্স’র সাতক্ষীরা প্রকল্প অফিসের ডেপুটি ম্যানেজার ও ইনচার্জ মো. শরিফুল ইসলাম কর্মশালায় এসব তথ্য উপস্থাপন করেন।
গুড কজ ক্যাম্পেইন প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী মো. মাহাবুবুর রহমান প্রকল্পের অর্জন ও প্রতিবন্ধকতা উপস্থাপন করেন। এছাড়া অনিরাপদ স্থানান্তর ও শিশুর খেলাধুলার অধিকার প্রতিষ্ঠায় করণীয় ও সুপারিশ নিয়ে টেলিভিশন, প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার সাংবাদিকদের সাথে উন্মুক্ত আলোচনা করেন।

এসময় কর্মশালায় উপস্থিত ছিলেন, এনটিভির সাতক্ষীরা প্রতিনিধি সুভাষ চৌধুরী, এটিএন বাংলার এম. কামরুজ্জামান, বাংলা ভিশনের মো. আসাদুজ্জামান, যমুনা টিভির মো. আহসানুর রহমান রাজীব, মাছরাঙা টিভির মোস্তাফিজুর রহমান উজ্জ্বল, দৈনিক প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক কল্যাণ ব্যানার্জি, দৈনিক যুগের বার্তার আমিনুর রশীদ, দৈনিক দক্ষিণের মশালের আমীর হোসেন খান চৌধুরী, দৈনিক ঢাকা টাইমস্ এর এম. বেলাল হোসাইন, দৈনিক সুপ্রভাত সাতক্ষীরা’র আরিফুল ইসলাম রোহিত প্রমুখ।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)