সাতক্ষীরায় নানা আয়োজনে উপকূল দিবস পালিত

রঘুনাথ খাঁ সাতক্ষীরা :

র‌্যালী, মানববন্ধন, আলোচনা সভা ও জারি গানের মধ্য দিয়ে সাতক্ষীরায় পালিত হয়েছে উপকূল দিবস। দিবসটি উদযাপন উপলক্ষ্যে শনিবার সকাল ১০টায় শ্যামনগর উপজেলার নীলডুমুর আলাউদ্দিন মার্কেটের সামনে থেকে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালীটি উপকূলীয় অঞ্চলের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। শেষে আলাউদ্দিন মার্কেটের সামনে উপকূলীয় প্রেসক্লাবের আয়োজনে এক মানববন্ধন কর্মসূচী পালিত হয়।

বারসিক এর সহযোগিতায় মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন এসএসএসটি যুব টীমের সাধারণ সম্পাদক রুবিনা পারভিন, শ্যামনগর প্রেসক্লাবের সভাপতি জিএম আকবর কবির, শ্যামনগর উপজেলা জলবায়ু পরিষদের সাধারন সম্পাদক রনজিত বর্মন, উন্নয়নকর্মী পিযুষ বাউলিয়া পিন্টু, বারসিক এর প্রোগ্রাম অফিসার বাবলু জোয়ার্দ্দার প্রমুখ।

মানববন্ধন চলাকালে বক্তারা বলেন, জলবায়ুর পরিবর্তনজনিত কারণে সাতক্ষীরার সুন্দরবন সংলগ্ন শ্যামনগর ও আশাশুনির বিভিন্ন জনপদ প্রাকৃতিক দূর্যোগে প্রতিবছর ক্ষতিগ্রস্ত হচ্ছে। নদীর বেড়িবাঁধ ভেঙে বিস্তীর্ন অঞ্চল প্লাবিত হচ্ছে। ভেসে যাচ্ছে ঘরবাড়ি ও মৎস্যক্ষেত। প্রতি বছর মানুষ নিজের বসতভিটা ছেড়ে কাজের সন্ধানে শহরমুখী হচ্ছে। এ অবস্থা থেকে বেরিয়ে আসতে হলে দরকার উপকূলের টেকসই বেড়িবাঁধ।

বক্তারা আরও বলেন, জলবায়ু পরিবর্তনজনিত কারণে সুন্দরবন ও সাতক্ষীরার প্রানীকূলকে বাঁচাতে ১২ই নভেম্বরকে উপকূল দিবস হিসাবে সরকারিভাবে ঘোষনা করতে হবে। টেকসই বেড়িবাঁধ তৈরীতে স্থানীয় জনগনকে সম্পৃক্ত করতে হবে। জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী ধনী দেশগুলোর কাছ থেকে ক্ষতিপূরন আদায় করতে হবে। তাদেরকে কম কার্বন নির্ভরশীল জীবনযাপনে বাধ্য করতে হবে। নদীভাঙন রোধে নদীর গভীরতা বাড়াতে হবে। উপকূলীয় অঞ্চলের জন্য আলাদা বোর্ড গঠন করতে হবে।

পরে আলাউদ্দিন মার্কেট চত্ত্বরে রুবিনা পারভিনের সভাপতিত্বে এক সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভা শেষে জারি গান পরিবেশন করা হয়।
অপরদিকে শনিবার সকাল ১১টায় সাতক্ষীরা প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন কর্মসুচি পালিত হয়।#সাতক্ষীরা প্রতিনিধি ১২.১১.২২ ছবি আছে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)