বেনাপোলে আমদানি-রফতানি বন্ধ, ক্ষতি ৩০ কোটি

বেনাপোল বন্দরের অভ্যন্তরে কাস্টমস ওয়েব্রিজে বিজিবি স্থায়ীভাবে অবস্থান নেয়ার প্রতিবাদে ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘট চলছে। এতে গত দু’দিনে সরকারের ৩০ কোটি টাকার রাজস্ব ক্ষতি হয়েছে।

মঙ্গলবারদুপুরে বেনাপোল চেকপোস্ট ও রফতানি টার্মিনালে সরেজমিনে দেখা যায়, দু’দেশের বন্দর এলাকায় শত শত আমদানীকৃত পণ্য বোঝাই ট্রাক দাঁড়িয়ে আছে যত্রতত্র।

এর আগে, গত রোববার সকাল থেকে বেনাপোল বন্দর দিয়ে দু’দেশের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্যসহ সব ধরনের মালামাল খালাস প্রক্রিয়া অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে বন্দর ব্যবহারকারী সংগঠনগুলো।

কাস্টম কর্মকর্তারা জানান, আমদানি-রফতানি বন্ধ থাকায় দু’দেশের বন্দর এলাকায় আটকা পড়েছে শত শত পণ্যবোঝাই ট্রাক। বৈধ রুটে আমদানিকৃত পণ্য চালানে কাস্টমস ও বন্দরের কার্যক্রমের বাইরে বিজিবির কাস্টমস আইন বহির্ভূত হস্তক্ষেপের ফলে বেনাপোলের সামগ্রিক বাণিজ্য ও রাজস্ব আদায়ে নেতিবাচক প্রভাব পড়েছে।

বেনাপোল ক্লিয়ারিং এন্ড ফরওয়াডিং এজেন্ট অ্যাসোসিয়েশনের এমদাদুল হক লতা জানান, সুপ্রীম কোর্টের রায়, জাতীয় রাজস্ব বোর্ডের আইন এবং বিভিন্ন সময়ে জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক নির্দেশনা বিজিবি উপেক্ষা করে বন্দর ও কাস্টমস ওয়েইং স্কেলে বসে আমদানি পণ্য চালানের ওজন পরিমাপ করা শুরু করলে বিজিবি, কাস্টমস ও ব্যবসায়ীদের মধ্যে বিরোধ সৃস্টি হয়। গত শনিবার থেকে বিজিবির কয়েকজন সদস্য বন্দর ও কাস্টমস ওয়েইং স্কেলে বসে আমদানিকৃত পণ্যচালানের মালামাল নিজেরাই ওজন করতে থাকে। বিজিবি বন্দর এলাকায় আমদানি ও রফতানি কার্যক্রমে হস্তক্ষেপ করায় ব্যাহত হচ্ছে রাজস্ব আদায়।

বিজিবি বলছে, তারা জাতীয় চোরাচালান প্রতিরোধ কমিটির ৬০তম সভার কার্যবিবরণীর গৃহীত সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে শুল্ক বন্দর ও চেকপোস্ট সমূহে আমদানিকৃত মালামাল ওজন করার সময় বিজিবির প্রতিনিধি উপস্থিত থাকবে।

কর্তৃপক্ষ বলছে, আইনে বলা হয়েছে আন্তর্জাতিক বাণিজ্য কার্যক্রম সম্পাদনে উল্লিখিত আইন, প্রজ্ঞাপন ও বিধি-বিধান উপেক্ষা করে কাস্টমস ও বন্দরের কার্যক্রমে বিজিবির এহেন কর্মকান্ড সম্পূর্ণভাবে আইন বহির্ভূত।

বিজিবির কমান্ডিং অফিসার লে. কর্নেল আরিফুল হক বলেন, জাতীয় চোরাচালান প্রতিরোধ কমিটির ৬০তম সভার কার্যবিবরণীর গৃহীত সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে কাস্টমস ও বন্দরের দুটি ওয়েইং স্কেলে আমদানীকৃত মালামাল ওজন করার সময় বিজিবির প্রতিনিধি উপস্থিত নিশ্চিত করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনায় এ ধরনের প্রদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলেও জানান তিনি।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)