প্রাথমিক শিক্ষায় অবহেলিত পরিবারের আলোক বর্তিকা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো : অহিদুল ইসলাম

তালা প্রতিনিধি:
তালা উপজেলার প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে সমাজের প্রত্যন্ত এলাকার অর্থনৈতিকভাবে পিছিয়েপড়া এবং অবহেলিত পরিবারের ঝরেপড়া শিশুর শিক্ষার আলো ছড়ানো একজন নিবেদিত আলোকিত মানুষ তালা উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা অহিদুল ইসলাম। বাগেরহাট জেলার মোড়েলগঞ্জ উপজেলায় জন্মগ্রহণকারী বহুমূখি মেধার অধিকারী এ তরুণ শিক্ষা কর্মকর্তা ঢাকা কলেজ থেকে এইচ.এস.সি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে অনার্সসহ মাস্টার্স পাস করে চাকুরি পান উপজেলা শিক্ষা কর্মকর্তা পদে।
২০০৫ সালে পটুয়াখালীর বাউফল উপজেলায় যোগদান করেন তিনি। তালা শিক্ষা অফিস হতে দূর করেন ঘুষ, দুর্নীতি ও সকল প্রকার হয়রানি। শিক্ষকদের কাজে গতিশীলতা আনয়নের জন্য তাদের বেতন-ভাতাদিসহ সকল প্রকার পাওনা পরিশোধ করেন যথাসময়ে। পেনশন, টাইমস্কেল, শ্রান্তিবিনোদন ও ইবিক্রসসহ যেকোনো আর্থিক পাওনা পেতে বেগ পেতে হয়না কোন শিক্ষককে। ঘুষ ও আমলাতান্ত্রিক জটিলতা ছাড়াই শিক্ষকরা বদলি হন অতি সহজে। ফলে শিক্ষক ও সুবিধাভোগীরা শিক্ষা অফিস হতে পরিত্রাণ পান অযথা হয়রানির হাত হতে। ফলে শিক্ষকরা নিয়মিত বিদ্যালয়ে আগমন ও প্রস্থান করেন। শিক্ষকরা দায়িত্বপালন করেন নির্বিঘেœ। শতভাগ শিশুভর্তি, উপস্থিতি বৃদ্ধি, ঝরেপড়া হ্রাস, শ্রেণীকক্ষে পাঠদানকে আকর্ষনীয়করণের জন্য গ্রহণ করেছেন ব্যাপক পরিকল্পনা এবং পড়ালেখায় পিছিয়েপড়া দুর্বল শিশুদের বিশেষপাঠদান বিষয়ে সকল শিক্ষককে পেশাগত দক্ষতাবৃদ্ধির প্রশিক্ষণ দেন উক্ত কর্মকর্তা। বিদ্যালয়কে আকর্ষণীয় ও শিশুবান্ধব করার জন্য তিনি চালু করেন বিনোদনমূলক ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠানের। নিয়মিত আয়োজনের ব্যবস্থা করেন মা সমাবেশ, অভিভাবক সভা, উঠান বৈঠক, সামাজিক সচেতনতামূলক সভা। নিজ উদ্যোগে প্রতিটি বিদ্যালয়ে চালু করেছেন মিডডে মিলের ব্যবস্থা। এ তরুণ মেধাবী শিক্ষা কর্মকর্তার সৃজনশীল পরিকল্পনার ফলে সমাজে ছিন্নমূল, হতদরিদ্র ও অসহায় গরিব পরিবারের শিশুরা স্থান করে নেয় প্রাথমিক বিদ্যালয়ে। এ কর্মঠ ও দক্ষ শিক্ষা কর্মকর্তার সকল কর্মস্থলে সততার সুনাম ছড়িয়ে রয়েছে আকাশ চুম্বী। তাঁর সকল কর্মস্থলে কর্মজীবনে রয়েছে তাঁর সততা, ন্যায়নিষ্ঠা, পেশাগত দক্ষতা,কর্মতৎপরতা ও অভিজ্ঞতার প্রমাণ। সরকারি দায়িত্বপালনে তিনি একদিকে যেমন একজন নিবেদিত কর্মকর্তা তেমনি অন্যদিকে একজন সৎ, নিষ্ঠাবান, দক্ষ, কর্মঠ ও দায়িত্ববান কর্মকর্তা হিসাবে সর্বত্র পরিচিত। সুবিধাবাদী শিক্ষকদের ছাড়তে হয় শিক্ষা অফিসের অতি পরিচিত বারান্দা। সুবিধাবাদী শিক্ষকদের প্রবেশ করতে হয় বিদ্যালয়ের অচেনা শ্রেণীকক্ষে। তালার ২০০শ অধিক প্রাথমিক বিদ্যালয় ও ১২’শ শিক্ষক এবং সাধারণ জনগণের নয়নের মনিতে পরিণত হয়েছেন ।তিনি শিক্ষার মান উন্নয়নে নিবেদিত হয়ে কাজ করার সুবাদে মাননীয় প্রধানমন্ত্রী হাত থেকে ৩ বার জাতীয় পর্যয়ায়ে স্বর্ণ পদক লাভ করেছেন এবং বিগত দিনের তুলনায় তালা প্রাথমিক শিক্ষায় এসেছে আমুল পরিবর্তন  ।
অহিদুল ইসলামের মত নিবেদিত আলোক বর্তিকা এ সমাজে থাকলে জীবনযাত্রার মান উন্নয়ন ঘটবে ছিন্নমূল, হতদরিদ্র ও অসহায় গরিব পরিবারের মানুষের আর অন্যদিকে দেশের নিরক্ষরতা দূর হয়ে জাতীয় উন্নয়নে অবদান রাখবে তালা উপজেলার এ সকল অর্থনৈতিকভাবে পিছিয়েপড়া এবং অবহেলিত পরিবারের মানুষ।
Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)