নলতায় বিভিন্ন প্রতিষ্ঠানের আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস পালন

একুশে ফেব্রুয়ারি বাংলাদেশের মানুষের গৌরবোজ্জ্বল একটি দিন। এটি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবেও সুপরিচিত। বাঙালি জনগণের ভাষা আন্দোলনের মর্মন্তুদ ও গৌরবোজ্জ্বল স্মৃতিবিজড়িত একটি দিন হিসেবে বাঙালী জাতীর কাছে স্মরণীয় হয়ে আছে। ১৯৫২ সালের এই দিনে বাংলাকে অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের উপর পুলিশের নির্মম গুলিবর্ষণে কয়েকজন তরুণ শহীদ হন। আর সেই সকল ভাষা শহীদদের স্বরণে সারাদেশের ন্যায় সাতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলার নলতায় বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস পালন করা হয়েছে।
আন্তর্জাতিক শহীদ দিবস উপলক্ষে ২১ ফেব্রুয়ারি বৃহস্পতিবার প্রথম প্রহর থেকে নলতায় নানা কর্মসূচী পালিত হয়েছে। সকালে সকল ধরণের প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত, কালো পতাকা উত্তোলন, বেলা বাড়ার সাথে সাথে নলতার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী, শিক্ষক-কর্মচারী, ম্যানেজিং কমিটির কর্মকর্তাবৃন্দ ও হাসপাতাল বা অন্যান্য প্রতিষ্ঠানের কর্মকর্তা ও স্টাফবৃন্দের উপস্থিতিতে নলতার প্রধান প্রধান সড়কে র‌্যালী শেষে নলতা মাধ্যমিক বিদ্যালয় মাঠ সংলগ্ন শহীদ মিনার চত্বরে দাঁড়িয়ে শহীদদের স্মরণে ১ মিনিট নীরবতা পালন, শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ, স্ব স্ব প্রতিষ্ঠানে দিবসের সংক্ষিপ্ত আলোচনা, ক্ষেত্রবিশেষ শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে মিলাদ শরীফ ও দোয়া অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। প্রত্যেকটি প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও দর্শনার্থীদের প্রায় একই সময়ে স্বতঃ:স্ফূর্ত উপস্থিতিতে নলতা হাইস্কুল মাঠ মানুষের মিলন মেলায় পরিণত হয়।

নলতা মাধ্যমিক বিদ্যালয় মাঠ সংলগ্ন শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে ছিল- স্থানীয় সংসদ সদস্য আলহাজ্জ অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হকের পক্ষে নলতা ইউনিয়ন আওয়ামীলীগ নেতৃবৃন্দ, নলতা মাধ্যমিক বিদ্যালয়, কালিগঞ্জ উপজেলা প্রেসক্লাব, রেডিও নলতা, নলতা আহ্ছানিয়া মিশন রেসিডেন্সিয়াল ডিগ্রী কলেজ, নলতা মাধ্যমিক বালিকা বিদ্যালয়, নলতা সরকারী প্রাথমিক বিদ্যালয়, নলতার কে বি আহ্ছানউল্লা জুনিয়র হাইস্কুল, আহ্ছানিয়া দরবেশ আলী মেমো: ক্যাডেট স্কুল, কে বি মোবারক আলী প্রি-ক্যাডেট এন্ড হাইস্কুল, নলতা হাসপাতাল এন্ড কমিউনিটি হেলথ ফাউন্ডেশন, নলতা ইউনিয়ন যুবলীগ, নলতা ইউনিয়ন ছাত্রলীগ এবং নলতা ইউনিয়ন স্বেচ্ছাসেবকলীগ সহ বিভিন্ন সরকারি বেসরকারি সংগঠন।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)