‘দূর্নীতি আমাদের সকল কার্যক্রমকে বাধাগ্রস্ত করছে’

বিসমিল্লাহির রহমানির রহিম
‘দূনীতির কালো হাত ভেঙ্গে দাও গুড়িয়ে দাও’
‘দূনীতিকে না বলুন সুখীও সমৃদ্ধশালী দেশ/ বা জাতি গড়ুন’

দূর্নীতি কোন ব্যক্তি বা জাতির জীবনে কল্যাণ বয়ে আনতে পারেনা বরং বয়ে আনে অভিশাপ ও দুঃসহ যন্ত্রনা, যে কোন জাতির উন্নয়নের পূর্ব শর্ত হল, শান্তি ও শৃংখলা বজায় রেখে চলা। অপরদিকে উশৃংখলতা বয়ে আনে অনিশ্চিত অন্ধকার। সুন্দর ভবিষৎ ভিত্তির জন্য প্রত্যেক নাগরিকের সুশৃংখল জীবন গড়া, জাতীয় কর্তব্য পালন করা প্রয়োজন। নতুবা উশৃংখলতার অভিশাপ জাতিকে পঙ্গুত্বের প্রাচীরে আবদ্ধ করবে।

বলা হয়েছে-

`corruption frustrates all our development Activitie moreover corruption is the main challenges for which we are logging be hind gradually. so if weare not conscious and cannot take united efforts then we have to cry in near future.’

দূর্নীতি আমাদের সকল কার্যক্রমকে বাধাগ্রস্ত করছে, এটা সবচেয়ে বড় সমস্যা। তাছাড়া এটার জন্য আমরা ধীরে ধীরে পিছিয়ে পড়েছি। আর যদি আমরা সচেতন না হই কিংবা সম্মিলিত পদক্ষেপ না নিতে পারি তাহলে অদূর ভবিষ্যতে আমাদের কান্না ছাড়া আর কিছুই থাকবেনা।

স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনার একটি মহান উদ্যোগ ন্যাশনাল সার্ভিস কর্মসূচী। তিনি বেকারদের কথা মাথায় রেখে চাকুরীর ব্যবস্থা করছেন। যেটা ভাল সেটা তো ভালোই। আলো আছে বলে অন্ধকার। এর মুল্য বেশী দিন আছে বলে রাতের মুল্য বেশী। জীবন আছে বলে মানুষ জীবনকে এত বেশী ভালবাসে।

যাই হোক নিউটনের সুত্রানুযায়ী:

`Two every action there is and equal reaction’ ‘ প্রত্যেক ক্রিয়ার একটি সমান ও বিপরীত প্রতিক্রিয়া আছে’ আরো একটা কথা বলতে চাই যে পাসপোর্ট অফিস গুলোতে তাকালে আমরা দেখতে পাই যে দালাল বিহীন পাসপোর্ট হয়না-দালালের খপ্পরে পড়ে আমাদের সাধারণ মানুষ হয়রানির শিকার হয়।

আমি বলব, কোন জাতির জন্য উচ্ছৃঙ্খলা কাম্য নয়। আমাদের প্রয়োজন দেশ ও জাতির জন্য কল্যাণকর কর্মসাধন। যা জাতিকে ভবিষ্যৎ সৌন্দর্য্য ও সাফল্য দানে সক্ষম-কিন্তু কোন লোক দল বা গোষ্ঠীর প্রভাবে প্রভাবান্বিত হয়ে কোন মহল যখন উশৃংঙ্খলা স্বভাবের পরিচয় রাখে তখন তা জাতির ভাব মুর্তিকে দূর্বল করে তোলে।
যাই হোক আমি মনে করি,

‘সর্বাঙ্গে ব্যথা ঔষধ দেবো কোথা
যারা রক্ষক, তারাই ভক্ষক
যাহা চাইলাম, তাহা পাইলাম না
যাহা পাইলাম, তাহা চাইলাম না’

তো আমি Clearly ভাবে দূর্নীতি বাজদের বলতে চাই আপনারা দূর্নীতি করে দেশের ভাবমূর্তি নষ্ট করবেন না। দেশ চলার পথে বাধাগ্রস্ত করলে কোন ভাবেই মেনে নেওয়া হবেনা। জাতি হিসাবে বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়াতে হলে আমাদের সমাজকে দূর্নীতি ও উশৃংখলার পথ পরিহার করে শান্তিপূর্ণ ও স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে হবে। কোনো উশৃংখলা জাতির জীবনে সুন্দর হতে পারেনা, বরং পরিণামে অসুন্দর আর অভিশাপ এসে বাসা বাধে জাতির ললাটে, একটি স্বম্ভাবনাময় জাতি গঠনের প্রত্যাশায় আমাদের হতে হবে সত্য ন্যায় আদর্শের অনুসারী।  পরিহার করতে হবে দূর্নীতি ও উচ্ছৃশৃংখলার পথ। তাই আমি তাদেরকে বলবো Be aleart সতর্ক হও। Protect yourself নিজেকে রক্ষা করা। যদি দূর্নীতি বন্ধ না হয় তাহলে আমাদের জাতিয় জীবন পঙ্গুত্বের অভিশাপে জর্জরিত হয়ে যাবে।

মতামতের কলামের লেখার সঙ্গে পত্রিকার কোনো সম্পর্ক নেই।

লেখক: ছাত্র

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)