ডাক্তার সংকটে কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স : ৪লক্ষ রোগীর জন্য ৩ জন ডাক্তার

নাজমুল হাসান:

সাতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলায় প্রায় চার লক্ষাধীক মানুষের চিকিৎসায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩ জন ডাক্তার, স্বাস্থ্য ঝুঁকিতে কালিগঞ্জ উপজেলা বাসী। ডাক্তার সংকটে ধুঁকে ধুঁকে চলছে কালিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। লক্ষাধীক মানুষের চিকিৎসা সেবায় মঞ্জুরীকৃত ২১ জন ডাক্তারের পদ থাকলেও চিকিৎসা সেবা দিচ্ছেন মাত্র ৩ জন। এ হাসপাতালটি ১৯৬৩ সালে ৩১ শয্যার মধ্য দিয়ে যাত্রা শুরু করে। পরবর্তীতে স্বাস্থ্য সেবার মান উন্নয়ন করতে সাবেক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী আলহাজ্ব ডা: আ.ফ.ম রুহুল হক এমপি’র একান্ত প্রচেষ্টায় ৩১ শয্যা স্বাস্থ্য কমপ্লেক্সটি ২০১২ সালে ৫০ শয্যা বিশিষ্ট উন্নীত করা হয়।

https://youtu.be/aKMm98c2–0

তথ্য সুত্রে জানা গেছে, জেলার কালিগঞ্জ থানা নিয়ে এ উপজেলাটির একমাত্র সরকারি চিকিৎসা কেন্দ্র এটি। উপজেলার ১২টি ইউনিয়নের বিশাল আয়তনের প্রায় চার লক্ষাধিক নাগরিকের সু-চিকিৎসা দিতে ব্যর্থ হচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ। কারণ অনুসন্ধানে জানা গেছে, লোক-বল সংকটই মুখ্য বিষয়। হাসপাতালটিতে ১ম, ২য়, ৩য়, ৪র্থ শ্রেণির ১৪৪ টি পদ থাকলেও ৩০ পদই রয়েছে খালি। ফলে সীমিত জনবলে বিশাল জনগোষ্ঠীর চিকিৎসা কার্যক্রম বার-বারই ব্যাহত হচ্ছে। এছাড়াও ২টা এ্যাম্বুলেন্স মধ্যে একটি , আল্ট্রাসোনা মেশিন, ইসিজি মেশিন, এক্সে মেশিন অচল হয়ে পড়ে আছে। এতে করে সাধারণ জনগণের চিকিৎসা সেবার মান উন্নয়ন কোন ভাবেই সম্ভব হচ্ছে না। ফলে জনবল সংকট অষ্টে-পিষ্টে জড়িয়ে ধরেছে কালিগঞ্জ উপজেলা বাসীর স্বাস্থ্য সেবা কার্যক্রমে।

স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন একাধীক রুগী অভিযোগ করে বলেন, আমাদের মাত্র একজন ডাক্তার দেখতে আসে। আমরা অধিকাংশ ঔষধ পাইনা। ঠিক মত চিকিৎসা না পাওয়ায় ভোগান্তির শিকার হচ্ছি।
এ ব্যাপারে হাসপাতালের পরিসংখ্যাবীদ ঝর্ণা রানী জানান, জন বল সংকটে বর্তমান হাসপাতালের স্বাস্থ্য সেবা দিতে হিম-শীম খেতে হচ্ছে।

এ বিষয় কালিগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার(আরএমও) ডা: শেখ তৈয়েবুর রহমান জানান, আমরা জনবল সংকটে ঠিক মত চিকিৎসা সেবা দিতে ব্যাহত হচ্ছি। রুগীদের ঠিক মত ঔষধ না পাওয়ার প্রশ্নের উত্তরে বলেন, সাধারণ রুগীরা জানে না যে কোন ঔষধ আছে আর কোন ঔষধ নাই তাই তার ঢালওয়া ভাবে অভিযোগ করছে যে, আমরা ঠিক মত ঔষধ পাচ্ছি না। আমাদের যে ঔষধ আছে তা আমরা রুগীদের দিচ্ছি।

এ বিষয়ে কালিগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা: আকছেদুর রহমান জানান, জনবল সংকটে আমরা হিম-শীম খেতে হচ্ছে প্রতিনিয়ত।

এলাকার সুধীজনরা অভিযোগ করে বলেন, ডাক্তার ও জনবল সংকট হাসপাতালের জনবল সংকট, যন্ত্রপাতি সংকট কারণে কালিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে থেকে গরীব রোগীরা চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে।
এলাকাবাসীর দাবি, অতিদ্রুত ডাক্তার, ঔষধ, যন্ত্রাংশ সংকট নিরসনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেন।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)