জাতিসংঘ-বিএনপি বৈঠক: নির্বাচন বিষয়ে আলোচনা

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন যাতে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হয় সেজন্য জাতিসংঘের সহায়তা চেয়েছে বিএনপি। স্থানীয় সময় বৃহস্পতিবার নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে ৩৫ তলায় সংস্থাটির রাজনীতিবিষয়ক সহকারী সেক্রেটারি জেনারেল মিরোস্লাভ জেনকার সঙ্গে বৈঠকে এ সহায়তা চাওয়া হয়। মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধি দল এ বৈঠকে অংশ নেয়। এ সময় তারা বাংলাদেশের নির্বাচন ঘিরে সরকারের নানা তৎপরতার বিষয়ে জাতিসংঘকে অবহিত করেন।

এছাড়াও দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার কারামুক্তি, তার অসুস্থতা, দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি এবং মানবাধিকার লঙ্ঘনসহ সার্বিক বিষয় বৈঠকে তুলে ধরেন। দেশের সংকটময় পরিস্থিতি থেকে উত্তরণে জাতিসংঘের পদক্ষেপ আশা করেন বিএনপির প্রতিনিধি দলের নেতারা। বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টা থেকে এক ঘণ্টার বেশি সময় ধরে বৈঠক হয়। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে দলের সহ-আন্তর্জাতিক সম্পাদক হুমায়ুন কবির ও নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল এবং জাতিসংঘের চারজন উচ্চপদস্থ কর্মকর্তাও বৈঠকে উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ২০১৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করেনি বিএনপি। এরপর থেকেই সংসদের বাইরে রয়েছে দেশের অন্যতম বৃহৎ দলটি। এর মধ্যে গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন বিশেষ আদালত। এরপর থেকেই তিনি কারাবন্দি। দলটির নেতারা বিভিন্ন সময় বলেছেন, তারা খালেদা জিয়ার মুক্তি ছাড়া নির্বাচনে অংশ নেবেন না।

এ ছাড়া নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবি রয়েছে বিএনপির। ইতোমধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পন্ন করতে তৎপরতা শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। গত ১০ সেপ্টেম্বর ইসি সচিব হেলালুদ্দীন আহমদ জানান, আগামী ৩০ অক্টোবরের পর যেকোনো দিন সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। এমতাবস্থায় সংসদ নির্বাচনের আগে ক্ষমতাসীনদের সঙ্গে রাজনৈতিক মতভেদের মধ্যে জাতিসংঘ সদর দপ্তরে বিশ্ব সংস্থাটির সহকারী মহাসচিব জেনকার সঙ্গে বৈঠক করল বিএনপির প্রতিনিধি দল।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)