ঈদে আসছে না ‘ভাইজান’ তাই থাকবে না ‘সুলতান’

বিনোদন ডেস্ক:

উৎসবে দেশের সিনেমা হলগুলোতে যৌথ প্রযোজনা ছাড়া কোনো বিদেশি চলচ্চিত্র দেখানো যাবে না বলে সিদ্ধান্ত দিয়েছে সুপ্রিম কোর্ট।

আর এমন সিদ্ধান্তের জন্য এবারের ঈদে শাকিব খানের ‘ভাইজান এলো রে’ এবং জিৎ-মিমের ‘সুলতান: দ্য সেভিয়ার’ বাংলাদেশে মুক্তি পাচ্ছে না।

কেননা প্রথমে ছবি দুটি যৌথ প্রযোজনায় নির্মিত হবে শোনা গেলেও পরবর্তীতে তা ভারতীয় ছবি হিসেবেই নিশ্চিত করা গেছে। তবে ছবি দুইটি ঈদ উপলক্ষে নির্মিত হলেও আদালতের এ রায়ের পর বাংলাদেশে ছবি দুটি মুক্তিতে আরো সময় লাগবে বলে জানিয়েছেন একাধিক সংশ্লিষ্ট ব্যক্তি।

অন্যদিকে যৌথ প্রযোজনার ছবি ‘তুই শুধু আমার’ ঈদে মুক্তিতে বাধা নেই। কারণ, ছবিটির দাফতরিক সব কাজ সম্পন্ন বলে জানা গেছে। ছবিটি পরিচালনা করছেন জয়দ্বীপ চ্যাটার্জি।

তবে ছবি সংশ্লিষ্টরা জানিয়েছেন শাকিব খানের ‘ভাইজান এলো রে’ এবং জিৎ-মিমের ‘সুলতান: দ্য সেভিয়ার’ ঈদ উৎসবে বাংলাদেশে মুক্তি না কলকাতায় মুক্তি পাবে।

‘সুলতান’ ছবির পরিবেশক জাজ মাল্টিমিডিয়ার বিপণন কর্মকর্তা শাকিব সৌখিন বলেন, ছবিটি যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছিল। কিন্তু অনুমোদনের আবেদনের জন্য জটিলতা তৈরি হওয়ায় ছবিটি শুধু আমদানি নীতিতে বাংলাদেশে আনার প্রস্তুতি ছিল। এখন ঈদের পর ছবিটি আমাদের চেয়ারম্যান আবদুল আজিজ স্যারের আমদানি করার পরিকল্পনা আছে।

ছবিটি যৌথভাবে প্রযোজনা করছে ভারতের কলকাতার জিৎ’স ফিল্ম ওয়ার্কস ও সুরিন্দর ফিল্মস।

অন্যদিকে ‘ভাইজান এলো রে’ ছবিটি প্রযোজনা করেছে কলকাতার এসকে মুভিজ। এটি বাংলাদেশে পরিবেশন করার কথা রয়েছে প্রযোজক ও পরিবেশক কামাল মোহাম্মদ কিবরিয়া লিপুর। ছবিটিতে শাকিব খানের বিপরীতে অভিনয় করেছেন কলকাতার শ্রাবন্তী ও পায়েল সরকার। এটি পরিচালনা করেছেন জয়দ্বীপ মুখার্জি।

প্রসঙ্গত, গত ১০ মে হাইকোর্ট দেশে যৌথ প্রযোজনাসহ সব বিদেশি সিনেমা আমদানি ও প্রদর্শনের ওপর নিষেধাজ্ঞা জারি করেন। বিচারপতি সালমা মাসুদ চৌধুরী এবং বিচারপতি একেএম জহিরুল হক রুলসহ এ আদেশ দেন।

এরপর হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে সুপ্রিম কোর্টের চেম্বার আদালতে আবেদন করা হয়। সেই আবেদন শুনানির জন্য আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠানো হয়। এর পরিপ্রেক্ষিতে ৩০ মে আবেদনটি শুনানির জন্য ওঠে। এরপর আপিল বিভাগ উক্ত আদেশ দেন।

আপিল বিভাগ আমদানি ছবি ও যৌথ প্রযোজনার ছবি নিয়ে বুধবার রায় দেয়। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সমন্বয়ে গঠিত তিন সদস্যের আপিল বেঞ্চ নতুন সিদ্ধান্ত দেন।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)