আশাশুনিতে প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের দিনব্যাপী সমন্বয় সভা

আশাশুনি উপজেলার সকল প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের নিয়ে মাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৬ মে) সকাল ১০ টায় আশাশুনি মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা শিক্ষা অফিসার মোসাঃ শামসুন্নাহার ও ৬জন সহকারী উপজেলা শিক্ষা অফিসার এ সমন্বয় সভায় বক্তব্য রাখেন। সভায় গুরুত্বপূর্ণ আলোচনা ও বেশকিছু সিদ্ধান্তের কথা জানানো হয়। এসব সিদ্ধান্ত বাস্তবায়নে যথাযথ পদক্ষেপ গ্রহনের ব্যবস্থা নেওয়ার কথাও জানান হয়। সিদ্ধান্ত সমূহের মধ্যে রয়েছে, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় পাশের হার ১০০% করার জন্য প্রধান শিক্ষক ও সকল সহকারী শিক্ষকগণ তাঁর নিজ বিদ্যালয়ের জন্য অঈঞওঙঘ চখঅঘ (কর্মপরিকল্পনা) কী কী তা কমপক্ষে ০৫টি বাক্য আর্টপেপারে লিখে বিদ্যালয়ের অফিসে টানিয়ে রাখবেন। শতভাগ বিদ্যালয়ে নি¤েœাক্ত সুবিধাসমূহ নিশ্চিত করা হবে ঃ ১। বিদ্যুৎ সম্পর্কিত: উন্নতমানের তার দিয়ে ওয়ারিং, সুইচসমূহ নিরাপদ দূরত্বে স্থাপন, প্রতিটা শ্রেণিকক্ষে বৈদ্যুতিক পাখার ব্যবস্থা, পর্যাপ্ত আলোর ব্যবস্থা, অন্ধকার কক্ষসমূহে বৈদ্যুতিক বাল্ব স্থাপন ও বিদ্যালয়ের প্রয়োজন অনুযায়ী বিদ্যুৎ সম্পর্কিত অন্যান্য কাজ করা। ২। ইন্টারনেট সম্পর্কিত: প্রতিটা বিদ্যালয়ে ১টা মডেম রাখা, কমপক্ষে ০১টা ১৬জিবি পেনড্রাইভ, বিদ্যালয়ের নামে ই-মেইল আইডি, উপজেলা শিক্ষা অফিসের সাথে ই-মেইলে তথ্য আদান-প্রদান, ডিজিটাল কনটেন্ট ব্যবহার করে শ্রেণি পাঠদান নিশ্চিত ও বিদ্যালয়ের প্রয়োজন অনুযায়ী ইন্টারনেট সম্পর্কিত অন্যান্য কাজ করা। ৩। নিরাপদ খাবার পানি সম্পর্কিত: সচল টিউবওয়েল থাকতে হবে না থাকলে স্থাপন করতে হবে এবং পানির আর্সেনিক পরীক্ষা করে লাল/সবুজ রং দিতে হবে। শিক্ষার্থীদের কোনো প্রকার সুপেয় পানির ব্যবস্থা না থাকলে পানির ফিল্টার থাকা, শিক্ষার্থীদের জন্য কমপক্ষে ২টা জগ, ৬টা স্টিলের মগ, পানির পাত্র রাখার টেবিল/স্থান থাকা ও বিদ্যালয়ের প্রয়োজন অনুযায়ী নিরাপদ খাবার পানি সম্পর্কিত অন্যান্য কাজ। ৪। স্যানিটেশন ব্যবস্থা সম্পর্কিত: ছেলে/মেয়ের আলাদা টয়লেট, টয়লেটের গায়ে ছেলে/মেয়ের ছবিসহ ‘ছেলে/মেয়ে’ লেখা, বদনা, বালতি, স্যান্ডেল, হ্যান্ডওয়াশ, সাবান, সাবানের, চিরুনি, ওডোনিল, ব্লিচিং পাউডার ও হারপিক মজুদ রাখা, টয়লেট নিয়মিত পরিষ্কার রাখা, দপ্তরী কাম প্রহরী না থাকলে সারা বছর টয়লেট পরিষ্কার রাখার জন্য পরিচ্ছন্ন কর্মীর খরচ একজন সহকারী শিক্ষকের নিকট জমা রাখা।
শতভাগ বিদ্যালয়ে প্রতিবন্ধী শিশুবান্ধব পরিবেশ নিশ্চিত করণে গৃহীত কর্মকান্ড, সাবলীল পঠন দক্ষতা শতভাগ নিশ্চিত করার জন্য গৃহীত কর্মকান্ড, বাল্যবিয়ে প্রতিরোধে শিশু থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের শিক্ষাচক্র সমাপনে গৃহীত কর্মকান্ড, মিড-ডে মিল বাস্তবায়ন এবং হাতধোয়ার জন্য গৃহীত কর্মকান্ড, আবশ্যিকভাবে প্রতিটি বিদ্যালয়ে বৃক্ষরোপণ ও সংরক্ষণ এবং সবজি বাগান তৈরি, এসডিজি কর্ণার এবং বঙ্গবন্ধু ও বাংলাদেশ কর্ণারের কার্যক্রম অধিক শক্তিশালী করণে গৃহীত কর্মকান্ড, সচিব মহোদয়ের স্বাক্ষরিত পরিপত্র (নম্বর ঃ ৩৮.০০৮.০৩১.০০.০০.০২৩.২০১৪-৪০ তারিখ ঃ ২৮/০১/২০১৯ খ্রিঃ) মোতাবেক গৃহীত কর্মকান্ড, সকল কাজের ছবি ও তথ্য একত্রিত করাসহ পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনে সাজিয়ে ডকুমেন্টেশন তৈরির ব্যবস্থা, সরকারি নির্দেশনা মোতাবেক প্রত্যেক বিদ্যালয়ে বায়োমেট্রিক হাজিরা স্থাপন করতে হবে যাতে অটোমেটিক শিক্ষকদের হাজিরা অনলাইনে উর্দ্ধতন কর্তৃপক্ষ প্রতিদিনের হাজিরা মনিটরিং করতে পারেন। সরকারি নির্দেশনা মোতাবেক প্রত্যেক বিদ্যালয়ে বুক কর্ণার স্থাপন করতে হবে যাতে শিশুদের পড়ার জন্য এসআরএমসহ বিভিন্ন গল্পের বই রাখা যায় এবং তা সহজেই শিক্ষার্থীরা পড়তে পারে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)