আজ ঢাকা পরিষ্কারে অর্ধলাখ জনসমাগম

ডেস্ক রিপোর্ট:
অর্ধলাখ লোক সমাগমের মধ্যদিয়ে সড়ক ঝাড়ু দিয়ে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে জায়গা করে নিতে চায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। গিনেস বুকে ঢাকা মহানগরীর নাম অন্তর্ভুক্তির লক্ষ্যে ‘ডেটল পরিচ্ছন্ন ঢাকা’ নামে সড়ক ঝাড়ু দেয়ার কর্মসূচির আয়োজন করেছে ডিএসসিসি। আজ সকালে অনুষ্ঠেয় ঢাকা পরিচ্ছন্ন করার এ আয়োজনে অর্ধলাখ লোকের সমাগম হবে বলে আশা করছেন মেয়র সাঈদ খোকন।
ডিএসসিসি’র কর্মপরিকল্পনা থেকে জানা গেছে, আজ সকাল সাতটা থেকে নগর ভবনে ডিএসসিসি’র নিজস্ব পরিচ্ছন্নতাকর্মী, কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন সেবা সংস্থা, স্কুল-কলেজ, সরকারি, বেসরকারি ও আধা-সরকারি প্রতিষ্ঠান, সামাজিক ও পেশাজীবী সংগঠন, রাজনৈতিক দলের কর্মীসহ এ আয়োজনে অংশ নিতে ইচ্ছুক আগতদের রেজিস্ট্রেশন করা হবে। রেজিস্ট্রেশনের সময় পরিচ্ছন্নতা কাজে অংশ নেয়ার জন্য সবার হাতে একটি করে ঝাড়ু, মাথার ক্যাপ ও মুখের মাকস দেয়া হবে। ঝাড়ুর সঙ্গে একটি বারকোড ও হাতে নির্দিষ্ট যন্ত্রবিশেষ দেয়া হবে। এরইমধ্যে ৩০ হাজার ঝাড়ু সংগ্রহ করা হয়েছে বলে জানিয়েছে ডিএসসিসি।
‘ডেটল পরিচ্ছন্ন ঢাকা’ কর্মসূচি গিনেস বুক কর্তৃপক্ষ ড্রোন, স্যাটেলাইন ও লাইভ ভিডিওসহ তাদের নিজস্ব পদ্ধতিতে অংশগ্রহণকারীদের উপস্থিতি গণনা করবে।
কর্মসূচি সফল করতে এরইমধ্যে জাতীয় স্কাউট, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর ( বিএনসিসি), ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি), ফায়ার সার্ভিস, নৃত্য শিল্পী, চলচ্চিত্র প্রযোজক, পরিচালক, অভিনেতা, বিভিন্ন সামাজিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠানের সব শ্রেণি-পেশার নাগরিকদের অংশগ্রহন নিশ্চিত করা হয়েছে।
তাছাড়া, রেকর্ড গড়তে সর্বনিম্ন ১৫ হাজার মানুষের উপস্থিতি নিশ্চিত করার লক্ষ্যমাত্রা রাখা হয়েছে। তবে এ কর্মসূচিতে অর্ধলাখ বা তার বেশি জনসমাগমের আশা রয়েছে সিটি করপোরেশন ঢাকা দক্ষিণ। উপস্থিতি নিশ্চিত করতে সংস্থার ৫৬টি ওয়ার্ডের কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলরদের টার্গেট নির্ধারণ করে দেয়া হয়েছে।
তবে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নাম লেখানোর পাশাপাশি রাজধানীর বাসিন্দাদের সচেতন করতে এ উদ্যোগ নেয়া হয়েছে। কর্মসূচি সফল করতে ডিএসসিসি’র কর্মকর্তা-কর্মচারী ও মেয়র সাঈদ খোকন বিভিন্ন পেশাজীবী সংগঠনকে আহবান জানিয়েছে।
ডিএসসিসি ও রেকিট বেনকিজার বাংলাদেশের যৌথ উদ্যোগে এ প্রচার অভিযান কর্মসূচি অনুষ্ঠিত হবে। তাদের সহায়তা করবে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।
ভারতের গুজরাটে ২০১৭ সালের ২৮ মে বদোধারা শহরে বদোদারা মিউনিসিপ্যাল করপোরেশন পাঁচ হাজার ৫৮ জন কর্মী নিয়ে এক কিলোমিটার রাস্তা পরিষ্কার করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড করে। শহরের একতা ডান্ডিয়া বাজার রোড পরিষ্কার করে এ রেকর্ড গড়া হয়।
ডিএসসিসি মনে করে, ভারতের ওই শহরে যে সংখ্যক মানুষ নিয়ে সড়ক পরিষ্কার করে বিশ্ব রেকর্ড গড়া হয়েছে সে সংখ্যার চেয়ে বেশি পরিচ্ছন্নতাকর্মী রয়েছে ডিএসসিসি’র। এ অবস্থায় নিজেদের কর্মীদের দিয়ে পরিচ্ছন্নতা অভিযান কর্মসূচি পরিচালনা করলেই ওই রেকর্ডটি ভাঙা সম্ভব।
এছাড়া কর্মসূচিতে নগরবাসীকে সম্পৃক্ত করা গেলে গিনেস বুকে নাম লেখানোর পাশাপাশি সচেতনতা বৃদ্ধি করা যাবে। এজন্য চৈত্র সংক্রান্তি দিনে এ উদ্যোগ নিয়েছে ডিএসসিসি।
শহর পরিচ্ছন্ন অভিযানে অতীতের যে রেকর্ড রয়েছে, তা ভাঙতে ডিএসসিসি’র লোকবলই যথেষ্ট। বর্তমানে ডিএসসিসির পাঁচ হাজার ২১৬ জন পরিচ্ছন্নতাকর্মী রয়েছে। সব মিলিয়ে এ কাজে লোকবল রয়েছে সাত হাজারেরও বেশি। তারপরও বড় একটি রেকর্ড গড়া, যা সহজে ভাঙা যাবে না এমনটাই আশা মেয়র সাঈদ খোকনের।
কর্মসূচি চলাকালে ৫০ জনের গ্রুপ করে দেয়া হবে। প্রতিটি দলকে মনিটরিংয়ের জন্য ডিএসসিসি, অনুষ্ঠানের স্পন্সর কোম্পানি ও গিনেস বুক কর্তৃপক্ষের একজন করে তিনজন প্রতিনিধি থাকবেন। এ সময় যারা মনযোগ দিয়ে কাজ করবেন না, গণনা থেকে তাদের বাদ দেয়া হবে।
এ বিষয়ে মেয়র সাঈদ খোকন বলেন, আমরা চাই নাগরিকদের মধ্যে সচেতনতা বৃদ্ধি পাক। এর মাধ্যমে এমন একটি রেকর্ড গড়তে, পরবর্তীতে যেটা কেউ ভাঙতে না পারে। ১৩ এপ্রিল শুক্রবার আমরা সেই রেকর্ড গড়তে চাই। এজন্য ওই দিন নগরবাসীকে একত্রিত হওয়ার আহ্বান জানান মেয়র।
কর্মসূচির নিরাপত্তার জন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ব্যবস্থাপনায় সকাল ৯টা থেকে বেলা ১২টা ফুলবাড়িয়া থেকে পল্টন পর্যন্ত সড়ক বন্ধ থাকবে। অপ্রীতিকর ঘটনা এড়াতে সিসি ক্যামেরা ও ড্রোনের ব্যবস্থা রাখা হয়েছে।
Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)