স্কুলে ভর্তির প্রশ্ন পাঠ্যবই থেকে করতে হবে

6
69
জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) তালিকাভুক্ত বই থেকে প্রশ্নপত্র প্রণয়ন করে স্কুলে ভর্তির পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।
শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত স্কুল ভর্তি নীতিমালা ২০১৭ বিষয়ে এক সভায় এই সিদ্ধান্ত হয়।
পাঠ্যবই থেকে প্রশ্নপত্র করা গেলে শিক্ষার্থীরা বইমুখী হবে। এমনকি কোচিংবাণিজ্য রোধ হবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।
আগের নিয়ম অনুযায়ী, প্রথম শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে ১ জানুয়ারি তারিখে বয়স ৬ বছরের বেশি হতে হবে। বয়সের ঊর্ধ্বসীমা বিদ্যালয়গুলো নির্ধারণ করবে। বয়স প্রমাণের জন্য নিবন্ধন সনদ লাগবে।
এ ছাড়া দ্বিতীয় ও তৃতীয় শ্রেণিতে ৫০ নম্বরের এক ঘণ্টার ভর্তি পরীক্ষা নেওয়া হবে। চতুর্থ থেকে অষ্টম শ্রেণিতে ১০০ নম্বরের ২ ঘণ্টার পরীক্ষা নেওয়া হতে পারে। অষ্টম শ্রেণির ফলের ভিত্তিতে ভর্তি নেওয়া হবে নবম শ্রেণির। দ্বিতীয় ও তৃতীয় শ্রেণিতে বাংলা ১৫, ইংরেজি ১৫ ও গণিতে ২০ নম্বর করে মোট ৫০ নম্বরের এক ঘণ্টার এবং অন্যান্য শ্রেণিতে বাংলা ৩০, ইংরেজি ৩০ ও গণিতে ৪০ নম্বর করে মোট ১০০ নম্বরের ২ ঘণ্টার পরীক্ষা থাকবে।
ঢাকা মহানগরী ও জেলা শহরের সরকারি স্কুলে আবেদন করতে হবে অনলাইনে। আর বেসরকারি বিদ্যালয়, যাদের সক্ষমতা রয়েছে তাদের অনলাইনে আবেদন গ্রহণের নির্দেশনা দেওয়া হবে। যদিও বেশ কয়েকটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান সরকারের নীতিমালা জারির আগেই ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করে ফরম বিতরণ শুরু করেছে।
গত বছর বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা জারি করা হয় ৭ নভেম্বর। এবার সরকারের সিদ্ধান্তের দেরির কারণে তারা এখনই ভর্তি প্রক্রিয়া শুরু করে দিয়েছে।
এ বছর রাজধানীর ৩৫টি সরকারি স্কুলে ভর্তির জন্য আবেদন করতে পারবে শিক্ষার্থীরা। তবে এর মধ্যে ১৪টিতে প্রথম শ্রেণি রয়েছে। প্রায় এক হাজার ৬শ আসনে ছাত্র ভর্তি হবে প্রথম শ্রেণিতে। ২য় থেকে নবম শ্রেণির আসন শূন্যের পরিসংখ্যান জানা যাবে বার্ষিক পরীক্ষার ফল প্রকাশের পর।

6 COMMENTS