সৌদিতে বাংলাদেশিসহ ২৪ হাজার অভিবাসী আটক

0
78
সৌদি আরবে গত ৩ দিন ধরে অভিযানে বাংলাদেশিসহ প্রায় ২৪ হাজার অবৈধ অভিবাসীকে আটক করেছে দেশটির কর্তৃপক্ষ।
দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সৌদি গেজেট জানিয়েছে, ভিসার শর্ত ভঙ্গ করেছেন এমন ২৪ হাজার অভিবাসীকে আটক করেছে আইন-শৃঙ্খলা বাহিনি। তবে কোন দেশের কত জন আটক হয়েছেন সে বিষয়ে কিছু জানানো হয়নি। অভিযান এখনও চলছে বলে জানা গেছে।
কর্তৃপক্ষ বলছে, আটক ব্যক্তিদের মধ্যে ১৫ হাজার ৭০২ জন সৌদি আরবে বসবাসের আইন লঙ্ঘন করেছেন। বাকিদের সীমান্ত নিরাপত্তা আইন ও শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে আটক করা হয়েছে।
আটক ব্যক্তিদের ৪২ শতাংশকে মক্কা নগরী থেকে এবং বাকিদের রাজধানী রিয়াদ, আসির প্রদেশ, জাযান ও পূর্বাঞ্চলীয় প্রদেশগুলো থেকে আটক করা হয়েছে। এসব অভিবাসীকে সাহায্য করার অভিযোগে ২৫ জন সৌদি নাগরিককেও আটক করা হয়।
সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ সংবাদমাধ্যম বিবিসিকে জানান, এমন একটি অভিযান শুরু হয়েছে যা নিয়মিত চলবে। অভিযানে কত জন বাংলাদেশিকে আটক করা হয়েছে সে বিষয়ে এখনও তথ্য পায়নি দূতাবাস।
তিনি আরও জানান, প্রতি মাসে দূতাবাসকে একটি রিপোর্ট দেয় সৌদি সরকার, যাতে যে কোনও অপরাধে আটক বাংলাদেশিদের তালিকা প্রদান করা হয়। নতুন এ অভিযানে ঠিক কতো জন বাংলাদেশিকে আটক করা হয়েছে সে রিপোর্ট এখনও দেয়া হয়নি।
গত মার্চে সৌদি আরবে অবৈধভাবে বসবাস করা বিদেশিদের বৈধ কাগজপত্র সংগ্রহ করতে ৯০ দিনের সময় বেঁধে দেয়া হয়েছিলো। ওই সময়ে অবৈধ বিদেশি নাগরিক ও শ্রমিকদের ৯০ দিনের `সাধারণ ক্ষমা` ঘোষণা করা হয়। যাতে বলা হয়, দেশটিতে অনুমতি ছাড়া বসবাস, ইকামা বা সরকারি অনুমতি না নিয়ে কাজ করা এবং সৌদি আরবে অবৈধ অনুপ্রবেশের মতো অপরাধের ক্ষেত্রে সাধারণ ক্ষমা প্রযোজ্য হবে। এই সময়ের মধ্যে অবৈধ ব্যক্তিরা কোনও শাস্তি ছাড়াই নিজ দেশে ফিরে যাওয়ার সুযোগ পাবেন।