সোফিয়াকে দেখতেই তরুণদের যত ভিড়

0
102
দেশের তথ্য প্রযুক্তি খাতের সবচাইতে বড় আয়োজন ডিজিটাল ওয়ার্ল্ড উদ্বোধন হলো আজ। আর এই আয়োজনের মূল আকর্ষণ কৃত্রিম বুদ্ধিমত্তার রোবট সোফিয়াকে দেখতে ভিড় জমিয়েছে তরুণরা।
আজ বুধবার সকালে রাজধানীর শেরে বাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনফারেন্স সেন্টারে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর সময়সূচী অনুযায়ী দুপুর আড়াইটায় ছিলো সোফিয়ার সাথে টেক টক।
সোফিয়ার আগমন উপলক্ষ্যে গণমাধ্যমের সংবাদ সমূহ এবং সামাজিক যোগাযোগের মাধ্যম সমূহে তথ্যপ্রযুক্তি মন্ত্রনালয়ের ব্যপক প্রচারণা চালানো হয়। আর তরুণদের আহবান জানানো হয় ডিজিটাল ওয়ার্ল্ডে অংশগ্রহন করার। তবে আমন্ত্রিত অতিথিদের যায়গা দিতে ব্যার্থ হয় আয়োজক কর্তৃপক্ষ। হল অফ ফেমে অনুষ্ঠিত এই সেশনে অংশ নিতে উপস্থিত হয় ধারণ ক্ষমতার চেয়েও দ্বিগুন দর্শনার্থী। এসময় দর্শনার্থীদের সাথে বাকবিতন্ডা এবং হাতাহাতির পর্যায়ে চলে যায়।
এই ব্যাপারে ধানমন্ডি থেকে আসা শিক্ষার্থী আয়েশা সিদ্দিকা তৃপ্তি বলেন, অনেক আশা নিয়ে এসেছিলাম এই অনুষ্ঠানে, ভেবেছিলাম অন্তত একনজর দেখবো সোফিয়াকে। কিন্তু অনুষ্ঠানস্থলে ঢুকতে গিয়েই একবার বাধা পেয়েছি। আর হল অফ ফেইমে গিয়ে তো ঢুকতেই পারলাম না। এদিকে আয়োজক কর্তৃপক্ষ থেকে পাঠানো চিঠি থাকা স্বত্ত্বেও অনেকেই ঢুকতে না পেরে ফিরে গেছেন অনেকে।
প্রধানমন্ত্রীর উদ্বোধন শেষ হলে সোফিয়াকে দেখার জন্য ভেতরে ঢোকার  অনুমতি মেলে। উদ্বোধনী দিনে দুপুর আড়াইটার সেশনে টেক টক উইথ সোফিয়া শুরু হওয়ার কথা থাকলেও সোফিয়া মঞ্চে উঠে ২টা ৪০ মিনিটে। আর এই মুল সেশন শুরু হয় ৩টা ৬মিনিটে। আর
অনুষ্ঠানে প্রথমেই সঞ্চালক সোফিয়াকে বাংলাদেশের আসার জন্য অভিনন্দন জানান। জবাবে সোফিয়া বাংলাদেশের সকলকে শুভেচ্ছা জানিয়ে বলেন, ‘হ্যালো বাংলাদেশ। আই অ্যাম আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্ট ইন্ট্রিগ্রেটেড রোবট সোফিয়া।’
অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে রোবট সোফিয়া ও এর উদ্ভাবককে বাংলাদেশের পক্ষ থেকে সম্মননা জানানোর মধ্য দিয়ে।