‘সুশাসন প্রতিষ্ঠায় তথ্য অধিকার আইন গুরুত্বপূর্ণ অস্ত্র’

0
68

অনলাইন ডেস্ক:

রাষ্ট্রপতি আবদুল হামিদ তৃণমূল পর্যায়ে তথ্য অধিকার (আরটিআই) আইন বিষয়ে গণসচেতনতা বাড়াতে প্রচারণা চালানোর জন্য কমিশনের (আইসি) প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘সরকারি ও বেসরকারি উভয় সেক্টরের কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা আনা এবং সুশাসন প্রতিষ্ঠায় তথ্য অধিকার (আরটিআই) আইন একটি গুরুত্বপূর্ণ অস্ত্র।’

রোববার বিকেলে বঙ্গভবনে রাষ্ট্রপতির নিকট প্রধান তথ্য কমিশনার (সিআইসি) অধ্যাপক ড. গোলাম রহমানের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধিদল কমিশনের বার্ষিক প্রতিবেদন-২০১৬ পেশকালে তিনি এ আহ্বান জানান। সাক্ষাৎ শেষে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদিন সাংবাদিকদের ব্রিফিংকালে একথা জানান।

আব্দুল হামিদ প্রয়োজনীয় তথ্য পাওয়ার ক্ষেত্রে জনগণের মৌলিক অধিকারের বিষয়ে সচেতনতা সৃষ্টির জন্য যথাযথ ভূমিকা পালন করতে সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তা-কর্মচারীদের প্রতি আহ্বান জানান। বৈঠককালে তথ্য কমিশনের প্রতিনিধিদলটি রাষ্ট্রপতিকে কমিশনের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন।

তারা রাষ্ট্রপতিকে জানান, তথ্য পেতে আগ্রহীদের সংখ্যা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাচ্ছে। রাষ্ট্রপতি আবদুল হামিদ তথ্য কমিশনের কার্যক্রম নিয়ে সন্তোষ প্রকাশ করেন। এ সময় রাষ্ট্রপতির সংশ্লিষ্ট সচিবগণ উপস্থিত ছিলেন।

এস এম পলাশ

LEAVE A REPLY