সুন্দর চুলের রহস্য

0
265

 

অনলাইন ডেক্স :

ঝলমলে ও সুন্দর চুল পেতে চান সবাই। কিন্তু অনেক ক্ষেত্রে অনেকরকম যত্ন নেয়ার পরও চুল সুন্দর কিংবা ঝলমলে হয় না। এক্ষেত্রে চুলের শুধু বাইরে থেকেই নয়, যত্ন নিতে হবে দেহের অভ্যান্তর থেকেও। অর্থাৎ খেতে হবে সুষম খাদ্য! সুস্থ ও স্বাস্থ্যকর চুলের জন্য সঠিক অনুপাতে প্রোটিন, আয়রন এবং অন্যান্য পুষ্টি খাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। একটি স্বাস্থ্যকর চুল মাথার খুলি হতে বের হয় আর এ জন্য পর্যাপ্ত পুষ্টি প্রয়োজন। একটি ব্যতিক্রম ধরণের প্রোটিন দ্বারা চুল গঠিত হয়, আপনার চুল বৃদ্ধির জন্য প্রয়োজনীয় প্রোটিনের ঘাটতি আপনার শরীর দ্বারা পূর্ণ হয়, আর এই প্রোটিনের অভাবে আপনার মাথার খুলি হতে ঝরে যায় অসংখ্য চুল।

একটি সাধারণ মাথার খুলিতে ১২০০০০-১৫০০০০ চুল থাকে এবং প্রতিদিন ছোট বড় প্রায় ৫০থেকে ১০০ টি চুল সাধারণ ভাবে ঝরে যায়, যা সাধারণ মানুষ হয়তো চোখেও দেখে না। এর মদ্ধ্যে একটি সংখ্যা চুল প্রায় ৩ বছর মেয়াদী হতে পারে। অনেকের আবারর চুল ঝরার মাত্রা স্বাভাবিক মাত্রাকে ছাড়িয়ে যায়। চুল ঝরার পরিমাণ কি হবে এটি আপনার শরীরের পুষ্টির উপর নির্ভর করবে। আপনার খাদ্য তালিকার মধ্যে প্রচুর পরিমাণে সবুজ, শাক সবজি রাখতে ভুলবেন না। মূলা, বীট, গাজর, শশা, টমেটো, ইত্যাদি দিয়ে সালাদ তৈরি করুন এবং প্রতিদিন গ্রহণ করুন যা আপনার চুলের জন্য অপরিহার্য। প্রতিদিন এক গ্লাস দুধ, এক ফালি পনির এবং তাজা ফলমূল গ্রহণ করুন যা আপনার শরীরের ও চুলের পুষ্টি চাহিদা পূরণ করবে।

কিছু খাবার পরিহার করা একান্ত অপরিহার্য, যেমন সিঙ্গাড়া, সমুচা, ডালপুরি এবং ডুবন্ত তেলে ভাজা সকল খাবার কে ‘না’ বলুন, এছাড়াও চকলেট, আইসক্রিম, সোডা ইত্যাদি খাবারও অগ্রাহ্য করতে হবে। এবং সবশেষে তামাক-কে ‘না’ করুন।