সিরিয়ায় তুর্কি অভিযান শুরু, ১০ ‘কুর্দি’ নিহত

0
36
অনলাইন ডেস্ক:
সিরিয়ার উত্তরাঞ্চলীয় আফরিন এলাকায় যুদ্ধবিমান দিয়ে আকাশপথে এবং ভারী অস্ত্রশস্ত্র নিয়ে স্থলপথে চালানো তুরস্কের বাহিনীর অভিযানে ১০ জন নিহত হয়েছে।
বার্তা সংস্থা এএফপি জানায়, শনিবার নিহতদের বেশির ভাগই বেসামরিক নাগরিক।
এদিকে কুর্দি মিলিশিয়া দল কুর্দিশ পিপলস প্রটেকশন ইউনিটের মুখপাত্র জানান, তুর্কি হামলায় আট বছরের এক শিশুসহ সাত বেসামরিক নাগরিক ও দুজন যোদ্ধা নিহত হয়েছেন।
তবে আঙ্কারা বলছে, তাদের এ অভিযানে নিহতরা সবাই কুর্দি জঙ্গি।
সিরিয়ার উত্তরাঞ্চলীয় আলেপ্পো প্রদেশে আফরিন একটি পাহাড়ি এলাকা। সেখানে ১০ লাখের বেশি মানুষের বাস, যাদের অধিকাংশই কুর্দি জনগোষ্ঠীর। এর মধ্যে বাস্তুচ্যুত পরিবারের মানুষও রয়েছে।
শনিবার কুর্দি নিয়ন্ত্রিত আফরিন এলাকা থেকে তাদের উৎখাতের লক্ষ্যে তুর্কি সেনা ও তাদের মিত্র সিরীয় বিদ্রোহীরা একযোগে বিমান ও স্থল অভিযান শুরু করে।
বিবিসি এক প্রতিবেদনে উল্লেখ করেছে, সিরিয়ার কুর্দি মিলিশিয়াদের বিরুদ্ধে তুরস্ক তাদের এ অভিযানের নাম দিয়েছে অপারেশন ‘অলিভ ব্রাঞ্চ’। তুর্কি সেনাবাহিনী বলছে, গ্রিনিচ মান সময় দুপুর ২টায় তাদের অভিযান শুরু হয়। মূলত কুর্দি মিলিশিয়া গোষ্ঠী ওয়াইপিজি ও জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট তাদের এই অভিযানের লক্ষ্য।
রাশিয়া তুরস্কের এ অভিযানের ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছে এবং সব পক্ষের প্রতি সংযম দেখানোর জন্য আহ্বান জানিয়েছে। এর আগে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরও এ ধরনের অভিযানে না যাওয়ার জন্য তুরস্কের প্রতি আহ্বান জানিয়েছিল।