সিন্ধু পানি চুক্তি নিয়ে ভারত-পাকিস্তানের আলোচনা

0
42

অনলাইন ডেস্ক :

সাত মাস পর নতুন করে সিন্ধু পানি চুক্তি নিয়ে আলোচনা শুরু করেছে ভারত এবং পাকিস্তান। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, চলতি মাসের শেষের দিকে পাক প্রতিনিধিরা দিল্লিতে আসবেন। এই চুক্তি নিয়ে দু’দেশের মধ্যে যে সব সমস্যা রয়েছে তা নিয়ে খোলামেলা আলোচনা করবেন তারা।

কূটনীতিকদের মতে, এই বৈঠকে সিন্ধু জলচুক্তি নিয়ে পাকিস্তানের অসন্তোষ এবং ভারতের অবস্থান কেমন হবে তাই এখন দেখার অপেক্ষা। উরি হামলা ও সার্জিক্যাল স্ট্রাইকের পর দু’দেশের মধ্যে তিক্ততার পারদ কমাতে ধাপে ধাপে পদক্ষেপ নেয়ার কথাই আপাতত ভাবছে দিল্লি। তাই সিন্ধু জলচুক্তিকে কেন্দ্র করে দু’দেশের মধ্যে আলোচনা শুরু করতে চাইছে মোদি সরকার।

আগামী জুনের প্রথম সপ্তাহে কাজাখস্তানে সাংহাই কোঅপারেশন সামিট (এসসিও সম্মেলন) অনুষ্ঠিত হবে। ওই বৈঠকে উপস্থিত থাকবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। এসসিওতে এবার স্থায়ী সদস্যপদ পেতে চলেছে এই দুই প্রতিবেশী দেশ।

সিন্ধু পানিচুক্তির বিষয়টি দু’দেশের জন্যই আসলে প্রতীকি। উরি হামলার পরে ৫৬ বছরের পুরনো এই চুক্তি পুনর্বিবেচনার হুমকি দিয়েছিল দিল্লি। এক কথায় পাকিস্তানকে সিন্ধু নদ এবং তার পাঁচ উপনদীর পানি না দেওয়ার ইঙ্গিত দিয়েছিল ভারত। এখন দু’দেশের কর্মকর্তাদের মধ্যে আলোচনার মাধ্যমে ইতিবাচক পরিবেশ তৈরি করা যাবে বলে আশা করা হচ্ছে।

এস এম পলাশ

LEAVE A REPLY