সাপে কামড়ালে যা করণীয়

0
53
ওয়েব ডেস্কঃ
সাপের কামড়ে সাধারণ মানুষের পাশাপাশি অনেক সাপুড়ের মৃত্যুর কথা শোনা যায়। তবে এনাকন্ডার মত বড় বড় সাপের কামড় খেয়ে বেঁছে আছে অনেক বিদেশি সাপুড়ে কিন্তু হারাতে হয়েছে তাদের তর্জনী আঙুল। সাপে কামড়ালে তারা বেদেদের কাছে যায়না যাই হাস্পাতালে সাধারণ ডাক্তারের কাছে। আমাদের দেশের অধিকাংশ ডাক্তার এক রকম মফিজ , তাই ওদের নিয়ে কথা বাড়াবো না।
সাপে কামড় দিলে প্রথমে পায়ে তার পর তর্জনী ও বিদ্ধা আঙুলে বাঁধন দিবেন। হাতে কামড় দিলে কব্জির ওপরে বাঁধন দিবেন বাড়তি সাবধানতার জন্য। রোগীকে ঘুমুতে দিবেন না। চালের ঘরের মত কোন প্রকার বাঁধন দেয়া ঘরের ভীতরে প্রবেশ করতে দিবেন না। পাশে যদি ডাক্তার বা গুণী থাকে তাদের কাছে নিয়ে যাবেন।

যদি না থাকে নিজে একটা রিস্ক নিতে পারেন। সাপের বিষের একটি সাধারণ বৈশিষ্ট্য হল রক্তের সাথে মিশতে শুরু করে পায়ের তালু থেকে। আর কামড় দেবার সাথে সাথে যদি বাঁধন দিতে পারেন তবে তো আপনি বাংলা হিন্দি সিনেমার নায়ক হয়ে যাবার সুযোগ পাবেন। এর মূল মন্ত্র হল বিষ মিশ্রিত রক্ত বেড় করা, আপনার দাঁত যদি ভাল থাকে অর্থাৎ মাড়ি দিয়ে যদি রক্ত না পড়ে। মুখ দিয়ে রক্ত টেনে বেড় করতে চেষ্টা করুন। ভয় নেই সিনেমার নায়কদের মত আপনিও মরবেন না। এভাবে বিষ টেনে বেড় করলে (রোগ টির নাম ভুলেগেছি অনেক আগে পেপারে পড়েছিলাম তো) সেই রোগের প্রতিসেধক হিসেবে কাজ করবে। সামান্য মাথা ঝিম ঝিম করতে পারে আপনার মানুষিক ভিতির কারণে।

আপনি নিশ্চিত নয় যে সম্পূর্ণ বিষ উঠেছে। তাই একটি ব্লেড দিয়ে এক্স চিনহের মত কয়েক জায়গা কেটে দিন রক্ত বেড় করতে থাকুন। যদি কালো রক্ত বেড় হয় ভাববেন বিষ আছে। লাল রক্ত বেড় হওয়া পর্যন্ত রক্ত বেড় করুন।

২। আরও ভাল হয় যদি আপনি রোগীর পায়ের বুড় থেকে তিনটি আঙুলে পাট বেঁধে মাদারের কাঁটা দিয়ে ফুড়ে ফুড়ে রক্ত টেনে বেড় করতে পারেন। কিন্তু সেই পাট বাধার নিয়ম আছে। আপনার পরিচিত কোন গুণীর কাছে শিখে নিতে হবে। (শুনেছি মাদারের কাঁটা নাকি সাপের বিষের জম। তাই গুণীরা মাদারের কাঁটা ব্যাবহার করে থাকে।)
বাড়তি সাবধানতার জন্য কিন্তু ডাক্তারের কাছে রোগীকে নিয়ে যেতে ভুলবেন না। তবে যদি দেখেন সাপের কামড়ে একাধিক ছিদ্র রয়েছে তবে ভয় নেয়। বিষাক্ত সাপে কামড়ালে দুটি ছিদ্র হবে। মনে রাখবেন যে সাপের লেজ চিকন সেই সাপে বিষ বেশি।
যায় হোক সাপ মারবেন না। সাপ আমাদের প্রাকৃতিক সম্পদ ও খুব মূল্যবান। সাপের উপদ্রব আপনার দৃষ্টি গোচর হলে সাপুড়ে বা যারা সাপের চাষ করে তাদের বলুন। ওরা ধরে নিয়ে যাবে।