সাতক্ষীরায় শিশু তাহমিদের মানসিক শক্তির কাছে হার মেনেছে শারীরিক প্রতিবন্ধকতা

0
307
নিজস্ব প্রতিনিধি:
সারাদেশের ন্যায় সাতক্ষীরায় আজ থেকে শুরু হয়েছে প্রাথমিক সমাপনী পরীক্ষা। জেলার সাতটি উপজেলায় এবার ৩৩ হাজার ৬৬০ জন শিক্ষার্থী প্রাথমিক সমাপনী ও চার হাজার ২৪৩ জন শিক্ষার্থী এবতেদায়ী পরিক্ষা দিচ্ছে বলে জানা গেছে জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে। তবে, এবার এই সমাপনী পরীক্ষায় শিশু তাহমিদের মানসিক শক্তির কাছে হার মেনেছে তার শারীরিক প্রতিবন্ধকতা। দৈহিক প্রতিকূলতার মধ্যেও এবার প্রাথমিক সমাপনী পরিক্ষায় অংশ নিয়েছে তাহমিদ জুহায়ের। রোববার প্রথম দিনের পরিক্ষায় তাহমিদ হাসি মুখে অংশ গ্রহন করে।  পরিক্ষা কেন্দ্রে ‘বিশেষ চাহিদা সম্পন্ন’ শিশু তাহমিদ অতিরিক্ত ২০ মিনিট সময় পেয়ে তার সব প্রশ্নের উত্তর  দিয়েছে।
জন্মগতভাবে শারীরিক প্রতিবন্ধী শিশু তাহমিদ। তার বাবা বিজিবির সাতক্ষীরাস্থ ৩৮ ব্যটালিয়ন অধিনায়ক লে. কর্ণেল আরমান হোসেন জানান, সে সব কথা বলতে ও বুঝতে পারে। সব সময় হাসিখুশী শিশুটি লেখাপড়ায়ও বেশ আগ্রহী। সে ভালো লিখতে এমন কি  নির্ভূল ইংরাজী ও বাংলা বলতে পারে। তবে সব বিষয়ে তাকে তাগিদ দিতে হয়। তাহমিদ সাতক্ষীরার বিজিবি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র।
জেলা প্রাথমিক শিক্ষা অফিসার অহিদুল আলম জানান, সাতক্ষীরার তালতলা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে পরিক্ষা দিচ্ছে শারীরিক প্রতিবন্ধী তাহমিদ। তিনি আরো জানান, জেলার সাতটি উপজেলায় এবার ৩৩ হাজার ৬৬০ জন শিক্ষার্থী প্রাথমিক সমাপনী ও চার হাজার ২৪৩ জন শিক্ষার্থী এবতেদায়ী পরিক্ষা দিচ্ছে।