সংস্কার হতে না হতেই নলতা-তারালী সড়কটি খানা খন্দে পরিণত

0
42

তরিকুল ইসলাম লাভলু:

সংস্কার হতে না হতেই সাতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলার নলতা-তারালী সড়কটি আবারও খানা খন্দে পরিণত হয়েছে। ফলে শনি ও মঙ্গলবার নলতা হাটের দিনসহ বিভিন্ন সময়ে মানুষ দুর্ঘটনার শিকার হচ্ছে। বর্ষা মৌসুমে সড়কটিতে কাঁদা,পানি, রৌদ্র আর ধুলা-বালিতে পথচারী জনগণের ব্যাপক দুর্ভোগ পোহাতে হচ্ছে। একটু বর্ষা হলেই সড়কটির বিভিন্ন গর্তে পানি জমে চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। সড়ক দিয়ে পূর্ব নলতা, মাটিকোমরা, ইন্দ্রনগর, ইছাপুর, কাজলা, কাশিবাটি, তারালী, চাম্পাফুল, উজিরপুরসহ বিভিন্ন এলাকার হাজার হাজার জনগণ চলাচল করে। এসব এলাকার স্কুল-কলেজ পড়–য়া ছাত্র/ছাত্রী, শিক্ষক, ব্যবসায়ী তথা বিভিন্ন শ্রেণি-পেশার অসংখ্য নারী,পুরুষ ও শিশুদের চলাচলের প্রধান সড়কটির বেহাল দশার কারণে তাদেরকে চরম ভোগান্তীর শিকার হতে হচ্ছে। সদ্য সংস্কার হওয়া কার্পেটিংযুক্ত সড়কটির বেহাল দশার কারনে ভুক্তভোগী জনগণ নির্দিষ্ট সময়ে কর্মস্থলে পৌঁছানো এবং সেখান থেকে স্ব স্ব গন্তব্যে ফিরতে প্রতিনিয়ত বেগ পেতে হচ্ছে।
প্রাপ্ত তথ্যানুযায়ী, গত ৫/৬ মাস আগে নলতা-তারালী সড়কটি সংস্কার হয়। কিন্তু সড়কের অন্যান্য অংশ এখনও পর্যন্ত চলাচলের উপযোগী থাকলেও নলতা হাটখোলা থেকে মানিকতলা পর্যন্ত প্রায় এক কিলোমিটার সড়কের অবস্থা খুবই নাজুক। কার্পেটিং সড়কটি খুড়ে পুরাতন পিচ ও পাথরের উপর রুলার দিয়ে কার্পেটিং এর সংস্কার করা হলেও সড়কটির উল্লেখিত অংশটি পূর্বের চেয়েও আরও খারাপ অবস্থা হয়ে গেছে। উক্ত সড়কটির সংস্কারকালে কাজের মান নিয়ে প্রশ্ন উঠলেও ঠিকাদার, ইঞ্জিনিয়ারসহ সংশ্লিষ্ট ব্যক্তিগণ তার কর্ণপাত না করেই যেনতেনভাবে কাজ সম্পন্ন করেন। যার ফলে কাজের সাথে সংশ্লিষ্ট কিছু দুর্নীতিবাজ ঠিকাদার, ইঞ্জিনিয়াদের কারণে বর্তমান উন্নয়নমুখী সরকারের সফলতা ম্লান হতে চলেছে। শুধু এখানেই শেষ নয়-দুর্নীতিবাজ ঠিকাদার, ইঞ্জিনিয়ার তথা সংশ্লিষ্ট কিছু অসাধু অফিসারদের কারণে সাতক্ষীরা-কালিগঞ্জ মহাসড়কসহ এলাকার প্রায় প্রতিটি সড়ক দীর্ঘদিন থেকে চলাচলের অনুপযোগী হয়ে পড়লেও দেখার কেউ নেই।
এ ব্যাপারে বীর মুক্তিযোদ্ধা মোঃ আবুল হোসেন প্রতিবেদককে জানান- জীবনের ঝুঁকি নিয়ে আমরা বীর মুক্তিযোদ্ধারা ৭১ এর মুক্তিযুদ্ধে এদেশ থেকে শত্রুদের বিতাড়িত করতে সক্ষম হলেও স্বাধীন বাংলাদেশে বর্তমান সময়ে কিছু দুর্নীতিবাজ ঠিকাদার, ইঞ্জিনিয়ারদের কারণে নলতা-তারালী সড়কসহ অধিকাংশ সড়কের বেহালদশা আজ আমাদেরকে খুবই কষ্ট দিচ্ছে। এর ফলে বর্তমান সরকারের ভিশন-২০২১ বাস্তবায়ন বাধাগ্রস্থ হতে চলেছে। তাই কোন দুর্নীতিবাজ যেন জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাওয়া দেশের উন্নয়কে বাধাগ্রস্থ করতে না পারে তার জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের সু-দৃষ্টি কামনা করেছেন।