রোজায় ত্বক সুস্থ রাখতে

0
94

অনলাইন ডেস্ক:

শুরু হয়েছে পবিত্র রমজান। রমজান মাসের খাদ্যাভাস বছরের অন্যান্য দিনের মতো নয়। আর তাই এসময়ে ত্বকের সুস্থতা নিশ্চিত করতে হলে নিতে হবে বাড়তি কিছু যত্ন। সেহরি ও ইফতারে স্বাস্থ্যকর খাবার খাওয়ার পাশাপাশি যতটা সম্ভব বেশি পানি পান করতে হবে। খেয়াল রাখতে হবে নিজের দিকেও। গরম এবং পানিশূন্যতার কারণে যেন অসুস্থ হয়ে না যান সেজন্য যতটা সম্ভব রৌদ্র এড়িয়ে চলতে হবে। বাইরে বের হলে অবশ্যই ছাতা নিয়ে বের হবেন। এছাড়াও নিতে হবে বাড়তি কিছু যত্ন। চলুন জেনে নেই-

শরীরের পর্যায়ক্রমিক বৃদ্ধির জন্য ভিটামিন জরুরি। প্রতিটি মানুষেরই প্রচুর পরিমাণে ভিটামিনযুক্ত খাবার খাওয়া উচিত। ভিটামিন এ, বি, সি এবং ই ত্বককে টানটান রাখতে সাহায্য করবে, আর জিঙ্ক ত্বককে বিকিরণ থেকে রক্ষা করবে। আপনার ত্বক এমনকি পুরো শরীরের সুস্থতার জন্য প্রয়োজন প্রতি রাতে গড়ে ৮ ঘণ্টা ঘুম। তাই সুস্থ-সুন্দর থাকতে একটু কষ্ট হলেও রাত না জেগে চেষ্টা করুন একটা ভালো ঘুম দেওয়ার।

প্রতিদিন সাবান ব্যবহারে আপনার ত্বক রুক্ষ হয়ে যেতে পারে। তাই একটি ভালো ব্র্যান্ডের ময়েশ্চারাইজার ক্রিম বা লোশন ব্যবহার করুন, যা আপনার ত্বককে রুক্ষতা থেকে বাঁচিয়ে রাখবে। প্রতিদিন গোসলের পর মনে করে লোশন লাগান, এতে আপনার ত্বক ভালো থাকবে।

গাজর, বাঁধাকপি ও ওলকপি একসঙ্গে ফুটিয়ে নিন। সিদ্ধ হলে নামিয়ে ঠাণ্ডা করে ছেঁকে নিন। মুখ ধোয়ার জন্য এই পানি ব্যবহার করতে পারেন। বাকি ভেজিটেবল ম্যাশ করে নিন। ফেস মাস্ক হিসেবে ব্যবহার করুন। গাজরে রয়েছে ভিটামিন এ, বাঁধাকপিতে প্রচুর মিনারেল রয়েছে। ওলকপি পাওয়ারফুল ক্লিনজার। শুষ্ক ত্বকের জন্য এই কম্বিনেশন খুবই উপকারী।

ডিমের কুসুমের সঙ্গে আধা চামচ মধু, ১ চা চামচ মিল্ক পাউডার মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। মিশ্রণটি ২০ মিনিট মুখে লাগিয়ে ধুয়ে ফেলুন।

এস এম পলাশ