রান্নাঘরেই রয়েছে আপনার রূপচর্চার টোটকা, জানেন সেগুলি কি?

0
39

ওয়েব ডেস্ক :

ত্বক ভাল রাখতে চান? সেই সঙ্গে চান, ভাল থাকুক চুলও। কিন্তু, প্রতিদিনের ধুলো, বালি, দুষণের মধ্যে কিছুতেই পাচ্ছেন না ‘ফ্ললেস স্কিন’। বাজার চলতি নামীদামি ক্রিম ব্যবহার করেও ভাল ফল পাচ্ছেন না। আর তাই নিয়েই চিন্তা করে যাচ্ছেন। অফিস থেকে ফিরে হোক কিংবা রান্না ঘর থেকে বেরিয়ে, কীভাবে চুলের যত্ন নেবেন, ত্বকের যত্ন নেবেন, তা ভেবে পাচ্ছেন না। কিন্তু, জানেন কি এমন কিছু জিনিষ আপনার রান্নাঘরে রয়েছে, যা থেকেই আপনি ত্বক ও চুলের যত্ন নিতে পারেন অনায়াসে।

এসব জিনিষের জন্য আপনাকে খুব বেশি খরচ যেমন করতে হবে না, তেমনি এদিক ওদিক ছোটাছুটিও করতে হবে না। যেমন হলুদ। হলুদ দিয়ে যদি ত্বকের যত্ন নেন, তাহলে যেমন ব্রন-র প্রাদুর্ভাব কমবে তেমনি ত্বকও হবে উজ্জ্বল। অর্থাত, আপনার যদি ডাল স্কিন হয়, তাহলে হলুদ কিন্তু টোটকার মত কাজ করবে।

মধু- ত্বক এবং চুলের যত্নের জন্য মধুর মত উপকারি জিনিষ খুব কমই পাওয়া যায়। মধু যেমন আপনার ত্বককে উজ্জ্বল করবে তেমনি মাঝে মধ্যে চুলেও ব্যবহার করতে পারেন মধুর প্রলেপ। তাতেও আপনার চুল থাকবে এক্কেবারে চকচকে।

বেসন – বেসন দিয়েও ত্বকের যত্ন নিতে পারেন। বেসনের সঙ্গে দুধ মিশিয়ে যদি মাখতে পারেন, তাহলে আপনি পেয়ে যাবেন ‘ফ্ললেস স্কিন’ এক্কেবারে।

নিম, তুলসি – ত্বক এবং চুলের জন্য নিম এবং তুলসিও বেশ উপকারি। নিম ব্যবহার করলে যেমন ত্বকে ব্রনর দাপট কমবে তেমনি ত্বকের বিভিন্ন রকম ইনফেকশন থেকেও আপনি রক্ষা পাবেন। তুলসি দিয়ে যদি দাঁত মাজতে পারেন, তাহলে দাঁত যেমন চকচকে হবে তেমনি স্কাল্পে ব্যবহার করলেও উপকার পাবেন।

চন্দন ও কেশর – চন্দন এবং কেশরও আপনার ত্বক ও চুলের জন্য উপকারি। কেশর একটু দামি হলেও চন্দন ব্যবহার করে কিন্তু সুস্থ এবং উজ্জ্বল ত্বক পেতে পারেন আপনি।

LEAVE A REPLY