ম্যানবুকার পেলেন ইসরায়েলি ঔপন্যাসিক গ্রসম্যান

3
114

অনলাইন ডেস্কঃ

এ বছর ম্যানবুকার ইন্টারন্যাশনাল পুরস্কার পেয়েছেন ইসরায়েলের লেখক ডেভিড গ্রসম্যান। `এ হর্স ওয়াকস ইনটু এ বার` উপন্যাসের জন্য তিনি এ পুরস্কার জিতে নেন। ডেভিড গ্রসম্যানের সঙ্গে তার বইয়ের অনুবাদক জেসিকা কোহেন যৌথভাবে এ পুরস্কার পেয়েছেন।

লন্ডনে গত বুধবার তিনি আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার নেন।

`এ হর্স ওয়াকস ইনটু এ বার` এর কাহিনী আবর্তিত হয়েছে ইসরায়েলের একটি ছোট শহরকে ঘিরে। প্রধান চরিত্র ডোভালেহ গ্রিনস্টোইন একজন কমেডিয়ান। রঙ্গ ব্যঙ্গাত্মক অভিনয়ে দক্ষ এই ব্যক্তি অশালীন ও আক্রমণাত্মক সব কৌতুকে মাত করে রাখেন মঞ্চের দর্শক-শ্রোতাদের।

ডেভিড গ্রসম্যানের সাহিত্যকর্ম অন্তত ৩০টি ভাষায় অনূদিত হয়েছে। ম্যানবুকারের আগেও তিনি ফ্রান্সের শ্যাভেলিয়ে দ্যু ল`অরডে ডেজ আর্টস থেকে শুরু করে জার্মানির বাক্সটেহুদার, ফ্রাঙ্কফুর্ট পিস প্রাইজসহ বিশ্বের নামিদামি অনেক পুরস্কার অর্জন করেছেন। তার উপন্যাসগুলোর মধ্যে ডুয়েল, দ্য স্মাইল অব ল্যাম্ব, সি আন্ডার :লাভ, দ্য বুক অব ইন্টিমেট গ্রামার, দ্য জিগজাগ, বি মাই নাইফ, সামওয়ান টু রান উইথ, টু দি অ্যান্ড অব দ্য ল্যান্ড উল্লেখযোগ্য। তার সর্বশেষ উপন্যাস এ হর্স ওয়াকস ইনটু এ বার।

মামুন হোসেন মিলন

3 COMMENTS

  1. I used to be recommended this blog via my cousin. I’m no longer positive whether this submit is written by him as no one else know such specific about my difficulty. You’re incredible! Thanks!

  2. Hi every one, here every one is sharing these familiarity, therefore it’s fastidious to read this web site, and I used to go to see this blog everyday.

LEAVE A REPLY