মস্তিষ্ক সজাগ রাখতে অল্প করে খান

0
88

অনলাইন ডেস্ক: একসঙ্গে বেশি পরিমাণে খাবার গ্রহণ করলে সারা দিন শরীরটা অলস লাগবে, ঘুম ঘুম ভাব এসে শরীরটাকে নিষ্ক্রিয় করে দিতে চাইবে। কারণ, বেশি পরিমাণ খাবার খেলে পরিপাকতন্ত্রে রক্তপ্রবাহের পরিমাণ বেড়ে যায়। এতে মস্তিষ্কে রক্তপ্রবাহ কিছুটা কমে যায়।

মস্তিষ্কে রক্তপ্রবাহ কমে যাওয়ার কারণে তন্দ্রা ও আলস্য এসে শরীরে ভর করে। শরীরের এই আলস্য ভাব ও তন্দ্রা দূর করতে হলে দিনের তিনবারের খাবারকে অন্তত চার থেকে ছয় ভাগ করে খেতে হবে, অর্থাৎ তিনবারের খাবারকে ভাগ করে ছয় বেলা খেতে হবে। খাবারের পরিমাণ না বাড়িয়ে এবং ক্যালরি ঠিক রেখে চার থেকে ছয়বার খেতে হবে। এতে করে সারা দিন আপনি থাকবেন সতেজ,  সজাগ ও সতর্ক।

এভাবে প্রতিটি দিন চলতে পারলে আপনার বয়স বাড়বে ঠিকই, কিন্তু আপনার মস্তিষ্ক থাকবে অপেক্ষাকৃত কমবয়সী তরতাজা। বৃদ্ধ বয়সেও চিন্তাশক্তি থাকবে প্রখর, মেধা থাকবে ধারালো। স্মৃতিশক্তি থাকবে ঝরঝরে। মস্তিষ্কে সজীব রাখার এই প্রক্রিয়ায় গোটা শরীরই উপকৃত হবে। ক্যানসার ও হৃদরোগের ঝুঁকি কমে যাবে, ত্বকে থাকবে প্রোজ্জ্বল লাবণ্য, শরীরে থাকবে না বাহুল্য মেদের উপস্থিতি।

উল্লেখ্য, মস্তিষ্কের সঙ্গে স্মৃতির যোগ ঘটাতে পারলেই আপনার মেধা ও চিন্তার বিকাশ ঘটবে সঠিকভাবে। মস্তিষ্কের গুণেই আপনি প্রস্ফুটিত হতে পারবেন আপন মহিমায়।