‘মমতাকে এড়িয়ে তিস্তা চুক্তি’

0
78

অনলাইন ডেস্ক :

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে এড়িয়ে কেন্দ্রীয় সরকার তিস্তা চুক্তি সম্পন্নের চেষ্টা করছে বলে অভিযোগ এনেছে রাজ্য ক্ষমতাসীন দলের এক সাংসদ। সোমবার ভারতের লোকসভায় পশ্চিমবঙ্গের তৃণমূল কংগ্রেসের সাংসদ সৌগত রায় এ অভিযোগ করেন। তিনি বলেন, প্রতিবেশী দেশগুলোর সঙ্গে পানি বণ্টন ইস্যুতে দ্বৈত নীতি অবলম্বন করছে সরকার। পাকিস্তানকে যখন সিন্ধু নদের চুক্তির বিষয়ে পানির সর্বোত্তম ব্যবহারের কথা বলছে ভারত তখন তিস্তা চুক্তির বিষয়ে চেষ্টা করছে সরকার।

তৃণমূলের এ সাংসদ অভিযোগ করে বলেন, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে না জানিয়েই এ চুক্তির চেষ্টা হচ্ছে। এ চুক্তির বিষয়ে কেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে জানানো হচ্ছে না। সৌগত রায় বলেন, রাজ্য সরকারকে কিছু না জানিয়ে যদি তিস্তা চুক্তির শর্তাবলি চূড়ান্ত হয়; তাহলে তৃণমূল তা মানবে না। এর আগে গত ২৩ মার্চ দেশটির টেলিভিশন চ্যানেল এবিপি আনন্দকে দেয়া একান্ত সাক্ষাৎকারে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তিস্তা চুক্তি নিয়ে অসন্তোষ প্রকাশ করেন। ওই সময় তিনি বলেন, কেন্দ্র কিছু না জানালেও শিগগিরই তিস্তা চুক্তি স্বাক্ষর হতে যাচ্ছে বলে শুনেছি।

মমতা বলেন, কোন শর্তে এ চুক্তি হচ্ছে সে বিষয়ে রাজ্য সরকারকে কেন্দ্র থেকে কোনো তথ্য জানানো হয়নি। তবে এ সম্পর্কে বিস্তারিত তথ্য না জানা পর্যন্ত তিনি চুক্তিতে অনুমোদন দেবেন না বলেও জানান।

এস এম পলাশ

LEAVE A REPLY