ভ্যাট হার কমানোর ইঙ্গিত অর্থমন্ত্রীর

0
89

অনলাইন ডেস্ক :

মূল্য সংযোজন করের (ভ্যাট) হার কমানোর ইঙ্গিত দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেছেন, বেশি কমলে সফটওয়্যার চেঞ্জ করতে হবে, যেটা এই মুহূর্তে সম্ভব নয়। বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে বলে জানান অর্থমন্ত্রী।  বুধবার সন্ধ্যায় সচিবালয়ে আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা-জাইকার প্রেসিডেন্ট ড. শিনিচি কিতাওকার সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, বর্তমানে ৮০ লাখ টাকা টার্নওভারে ৩ শতাংশ হারে ভ্যাট দিতে হয়। এই লিমিটটা বাড়িয়ে ১ কোটি টাকার উপরে করা হতে পারে। এ সময় গত বছর ১ জুলাই গুলশানের হলি আর্টিসান রেস্তোরাঁয় জঙ্গি হামলায় নিহত জাপানি নাগরিকদের স্মরণে সরকার বিশেষ কিছু করতে চায় বলেও জানান তিনি। অর্থমন্ত্রী বলেন, জঙ্গি হামলার পর জাপানি নাগরিকদের নিরাপত্তায় গৃহীত সরকারের পদক্ষেপে তারা (জাপানিরা) সন্তুষ্ট।

মুহিত বলেন, জঙ্গি হামলার পর জাইকার অর্থায়নে বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে একটু সমস্যার সৃষ্টি হয়েছিল। বিশেষ করে মহেশখালী প্রকল্প থমকে গিয়েছিল। তবে ধীরে ধীরে সব স্বাভাবিক হয়ে আসছে। জাপানি নাগরিকদের নিরাপত্তা বিষয়ে সতর্কতা বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এখনই সব ওভারকাম হয়ে যায়নি। তবে আগামীতে সতর্কতা তুলে নেবে বলে আশা করা যায়। ‘জাপান সরকার বাংলাদেশে নিরাপত্তা নিয়ে সতর্কতা দিয়েছিল, এটা নিয়ে আলোচনা হয়েছে। আমরা এখনও জঙ্গি নির্মূলে কাজ করছি,’ যোগ করেন অর্থমন্ত্রী।

এস এম পলাশ