ভোমরা স্থল বন্দরের চারটি শ্রমিক ইউনিয়নের কমিটি গঠনের দাবিতে সংবাদ সম্মেলন

0
55

এস এম পলাশ : শ্রম দপ্তরের নীতিমালা ভঙ্গ করে কেবল মাত্র কাগজে কলমে নির্বাচন দেখিয়ে সাতক্ষীরার ভোমরা স্থল বন্দরের চারটি শ্রমিক ইউনিয়ন দীর্ঘদিন ধরে অবৈধভাবে তাদের কার্যক্রম পরিচালনা করছে বলে অভিযোগ উঠেছে। বুধবার দুপুরে সাতক্ষীরা প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এই অভিযোগ করেন ভোমরা স্থল বন্দর হ্যান্ডেলিং শ্রমিক ইউনিয়নের সদস্য পদ্মশাখরা গ্রামের মৃত গোলাম কিবরিয়ার ছেলে মোঃ কওছার আলী।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি বলেন, ভোমরা স্থল বন্দরে খুলনা-১১৫৯, খুলনা-১১৫৫, খুলনা-১৯৬৪ ও খুলনা- ১৭২২ রেজিঃ ধারী চারটি হ্যান্ডেলিং শ্রমিক ইউনিয়ন আছে। কিন্তু বাংলাদেশ সরকারের শ্রম দপ্তরের নীতিমালা ভঙ্গ করে গত ২০১৫ সালের ২৪ মার্চ রেজিঃ খুলনা-১১৫৯ ও খুলনা-১৯৬৪ এবং ৭ জুলাই রেজিঃ খুলনা-১৯৬৪ ও খুলনা-১৭২২ কাগজে কলমে ভূয়া নির্বাচন দেখিয়ে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সকলকে নির্বাচিত করে চারটি ইউনিয়ন অদ্যবধি অবৈধভাবে তাদের কার্যক্রম পরিচালনা করে আসছে। এসংক্রান্ত একটি অভিযোগ তদন্ত সাপেক্ষে গত ১৯ ফেব্রয়ারী যুগ্ম  শ্রম পরিচালক, খুলনা বিভাগ, খুলনা স্বাক্ষরিত এক পত্রের মাধ্যমে চারটি ইউনিয়নকে ১৫ দিনের মধ্যে আগ্রহী শ্রমিকদের ইউনিয়নের সদস্যভুক্ত করে সদস্য রেজিষ্টার হালনাগাদ সংরক্ষন পূর্বক বাংলাদেশ শ্রম বিধিমালা ২০১৫ এবং ইউনিয়নের গঠনতন্ত্রের বিধান মোতাবেক পরবর্তী ৪৫ দিনের মধ্যে সকলের অংশগ্রহণ মূলক নিরপেক্ষ নির্বাচন অনুষ্টানের পদক্ষেপ গ্রহণের জন্য নির্দেশ দেয়া হয়।
তিনি অভিযোগ করে বলেন, খুলনা বিভাগীয় শ্রমদপ্তর কর্তৃক নির্দেশিত ১৫ দিন ইতিমধ্যে অতিবাহিত হয়ে গেছে। কিন্তু আগ্রহী শ্রমিকদেরকে এখনও সদস্য তালিকাভূক্ত করা হয়নি। উপরোক্ত উল্ল্যেখিত চারটি ইউনিয়নের নেতৃবৃন্দ বাহুবলে তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। সকলের অংশগ্রহণ মূলক নিরপেক্ষ নির্বাচন অনুষ্টানের কোন লক্ষন দেখা যাচ্ছে না। এমতবস্থায় ভোমরা স্থল বন্দরের স্বার্থে ঐক্যবদ্ধ গোডাউন হ্যান্ডেলিং শ্রমিক সংগঠনের বিশেষ প্রয়োজন।
তিনি খুলনা বিভাগের শ্রম দপ্তরের নির্দেশ মোতাবেক যথাসময়ে সকলের অংশগ্রহণ মূলক নিরপেক্ষ নির্বাচন অনুষ্টানের মাধ্যমে একটি সুন্দর কার্যনির্বাহী কমিটি গঠনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেন।

LEAVE A REPLY