ভারত থেকে আরও ৫০০ মেগা. বিদ্যুৎ আনবে সরকার

0
32
ভারত থেকে এবার আরো ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আনতে যাচ্ছে সরকার। তবে বাড়তি এই বিদ্যুৎ আনার সক্ষমতা বর্তমান সঞ্চালন লাইনটির নেই। তাই উভয় দেশের মধ্যে আরও একটা ৪০০ কেভির ডাবল সার্কিট সঞ্চালন লাইন নির্মাণ করার জন্য একটি প্রকল্প হাতে নিতে যাচ্ছে সরকার।
ডাবল সার্কিট সঞ্চালন লাইনটির মোট দৈর্ঘ্য হবে ৩০ কিলোমিটার। এটি হচ্ছে বাংলাদেশ ও ভারতের মধ্যে দ্বিতীয় সঞ্চালন লাইন।
প্রস্তাবিত ৪০০ কেভি ডাবল সার্কিট সঞ্চালন লাইন নির্মাণ প্রকল্পটি এখন অনুমোদনের অপেক্ষায়। মঙ্গলবার একনেক সভায় অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে প্রকল্পটি।
প্রসঙ্গত, ভারত থেকে বর্তমানে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হচ্ছে। আরও ৫০০ মেগাওয়াট আগামীতে আসবে। বাড়তি এই ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির পথ সুগম ও নিরাপদ করতে আরও একটি ডাবল সার্কিট সঞ্চালন লাইন নির্মিত হবে। এই লক্ষেই প্রকল্পটি হাতে নেয়া হয়েছে।

সঞ্চালন লাইনটি বাস্তবায়নকারী সংস্থা পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) লিমিটেড। এতে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১৮৯ কোটি ৩০ লাখ টাকা। অক্টোবর ২০১৭ থেকে জুন ২০১৯ মেয়াদে এটির নির্মাণকাজ সম্পন্ন হবে। এর পরেই বাড়তি ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি শুরু হবে। দুটি সঞ্চালন লাইন দিয়ে বহরমপুর থেকে কুষ্টিয়ার ভেড়ামারা হয়ে বাংলাদেশে মোট বিদ্যুৎ আসবে ১০০০ মেগাওয়াট।