ব্রণ আর হবে না

0
100

অনলাইন ডেস্ক:

ব্রণ কেন হয় তার কারণ অনেকগুলো। ত্বকের ধরন তৈলাক্ত হলে খুব সহজেই ব্রণ হয়। আর এই ব্রণ আমাদের ত্বকের সৌন্দর্যন তো কমিয়ে দেয়ই, পাশপাশি এটি বেশ যন্ত্রণাদায়কও। ব্রণ থেকে বাঁচতে নানা রকম ক্রিম কিংবা ওষুধ ব্যবহার করে থাকেন অনেকেই। এগুলো অনেকসময় ব্রণ না কমিয়ে নতুন সমস্যার সৃষ্টি করে। তাই আপনার প্রতিদিনের কিছু কাজের মাধ্যমেই পারেন ব্রণ থেকে দূরে থাকতে।

ব্রণ থেকে মুক্তি পেতে চাইলে অবশ্যই তৈলাক্ত খাবার, অর্থাৎ ভাজা পোড়া খাবার, অধিক তেলযুক্ত খাবার বাদ দিতে হবে। এছাড়া চকলেট খাওয়া কমিয়ে দিন। মনে রাখবেন চকলেট আপনার ব্রণ বৃদ্ধিতে বিশেষ ভূমিকা রাখে।

আরও পড়ুন

রাত জাগলে ত্বকে ব্রণ বৃদ্ধি পাবেই। রাতে তাড়াতাড়ি ঘুমিয়ে সকালে তাড়াতাড়ি উঠতে হবে। এভাবে নিয়মিত অন্তত ৬ ঘণ্টা ঘুম আপনার ত্বকে ব্রণ অনেকটাই কমিয়ে দেবে।

Bron

যদি ব্রণ হয় তবে নিশ্চিতভাবে বুঝতে হবে আপনার ত্বক তৈলাক্ত। ফলে সব সময় ত্বকে তেল জমতে বাধা দিতে হবে। ওয়েল ফ্রি ফেসওয়াস দিয়ে মুখ ধুয়ে ফেলুন নিয়মিত। যখনই ত্বকে তেল জমছে মনে হবে তখনই মুখ ধোবেন। এতে ত্বকে তেল জমতে না পারলে ব্রণ অনেকটাই কমে যাবে।

আরও পড়ুন

ব্রণ হলে আপনাকে মুখে হাত লাগানো এবং বিভিন্ন জিনিস দিয়ে মুখে খোঁচানো পরিহার করতে হবে। যতটা সম্ভব মুখে হাত কিংবা অন্যান্য কিছু দিয়ে স্পর্শ করা থেকে বিরত থাকুন।

এস এম পলাশ