বাড়িতেই তৈরি করুন চিকেন ফ্রাইড রাইস

0
143

অনলাইন ডেক্স :

ফ্রাইড রাইস বেশ জনপ্রিয় একটি খাবার। বড়দের পাশাপাশি শিশুরাও এটি বেশ খুশিমনে খায়। আর তার সঙ্গে একটু বাড়তি স্বাদ আর পুষ্টি যোগ করতে মিশিয়ে নিন চিকেনও। ব্যস, তৈরি হয়ে যাবে চিকেন ফ্রাইড রাইস। সবসময় রেস্টুরেন্টের ওপর নির্ভর না করে বাড়িতেই ঝটপট তৈরি করে নিতে পারেন এই সুস্বাদু রেসিপিটি-

উপকরণ : পোলাও চাল ৫০০ গ্রাম, চিকেন কুচি ১ কাপ, গাজর, মটরশুটি, বরবটি কুচি আধা কাপ, ক্যাপসিকাম, পেঁপে, ফুলকপি কুচি আধা কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা-রসুন কুচি ১ চা চামচ, দারুচিনি-এলাচ ২-৩ টুকরা, কাঁচামরিচ ৫-৬টি, সয়াসস ১ টেবিল চামচ, ওয়েস্টার সস ১ টেবিল চামচ, পেঁয়াজপাতা কুচি ১ টেবিল চামচ, সাদা গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, ডিম ২টি, তেল-বাটার আধা কাপ, লবণ স্বাদমতো।

প্রণালি : চাল ধুয়ে ৩০ মিনিট ভিজিয়ে রেখে পানি ঝরিয়ে নিন। চুলায় হাঁড়ি বসিয়ে নিন। পানি ফুটে উঠলে চাল দিন। চাল হাল্কা সেদ্ধ হলে নামিয়ে পানি ঝরিয়ে নিন। ভাত যেন শক্ত থাকে সে দিকে লক্ষ রাখতে হবে। মাংসের কিমা ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। সবজিগুলো ভালো করে ধুয়ে হাল্কা ভাপ দিয়ে নিন। ডিম ফেটে গরম তেলে ঝুরি ভেজে নিন। এবার হাঁড়িতে তেল গরম করে পেঁয়াজ, আদা-রসুন হাল্কা বাদামি করে ভেজে মাংসে কিমা দিয়ে নেড়ে কষাতে থাকুন। সামান্য পানি দিয়ে কষিয়ে ভাজা ভজা হলে রান্না করা ভাত ও সেদ্ধ করা সবজি, কাঁচামরিচ দিয়ে নেড়ে ২-৩ মিনিট ভেজে সয়াসস, ওয়েস্টার সস, পেঁয়াজপাতা, ডিম ঝুরি ও গোলমরিচ গুঁড়া দিয়ে ভালো করে মিশিয়ে ২ মিনিট দমে রেখে নামিয়ে পরিবেশন করুন সুস্বাদু মজাদার চিকেন ফ্রাইড রাইস।

LEAVE A REPLY