বাংলা ছবির ইতিহাসে সর্বকালীন রেকর্ড গড়ল ‍‍‘আমাজন অভিযান‍‍’

0
87

গত ২২ ডিসেম্বর ভারতের একাধিক শহরে মুক্তি পায় দেব অভিনীত ‘আমাজন অভিযান’। মুক্তির প্রথম সপ্তাহেই সিনেমাটি আয় করে ১০ কোটি রুপির উপরে। যা বাংলা ছবির ইতিহাসে সর্বকালীন রেকর্ড।

শুধু আয়ের দিক দিয়েই নয় গত বছরের নভেম্বরের প্রথম সপ্তাহে কলকাতার মোহনবাগান মাঠে ৬০৮০০ বর্গফুটের বড় পোষ্টার রিলিজ করেও বাহুবলীর রেকর্ড ভেঙে দেয়ে এই বাংলা সিনেমা। যেটি নির্মাণে ব্যয় হয়েছিল ২০ কোটি রুপি।

বাংলায় মুক্তি পাওয়ার পর এবার হিন্দি, তামিল, তেলুগু, ওড়িষ্যা ও অসমিয়া ভাষায় মুক্তি পেয়েছে সিনেমাটি। গতকাল শুক্রবার এই পাঁচটি ভাষায় সিনেমাটি মুক্তি পায় বলে টালিউডের খবর। বাহুবলীর পর এই প্রথম কোনো সিনেমা একসঙ্গে ছয়টি ভাষায় মুক্তি পেয়েছে। জানা যায়, আগামী ১২ জানুয়ারি ব্রিটেনের নয়টি পেক্ষাগ্রহেও মুক্তি পাবে সিনেমাটি।

২০১৩ সালে নির্মিত ‘চাঁদের পাহাড়’ ছবির সিক্যুয়েল এটি। লাতিন আমেরিকার দুর্গম এলাকায় দেবের এই অভিযানের গল্প নিজের মতো করে লিখেছেন পরিচালক কমলেশ্বর।
প্রথম বিশ্বযুদ্ধের সময় মার্কো ফ্লোরিয়ান আমাজনিয়ার গভীর জঙ্গলে অভিযানে যান, সেখানে তার জাহাজ ডুবে গেলেও তিনি বেঁচে ফিরে আসেন। হারিয়ে যায় এলডোরাডো যাত্রাপথের মানচিত্রটি । মার্কো-র মেয়ে অ্যানা ফ্লোরিয়ান বাবার সেই স্বপ্নের অভিযান পূর্ণ করতে যাত্রা শুরু করেন। এই গল্প নিয়েই এগিয়ে যায় সিনেমার কাহিনি।