বাংলাদেশ দলে চার পরিবর্তন

0
68
অনলাইন ডেস্কঃ
দ্বিতীয় টেস্টে বাংলাদেশ দলে যে পরিবর্তন আসবে, সেটা মোটামুটি অনুমিতই ছিল। তবে এতগুলো পরিবর্তন হবে, সেটা অনেকেই ভাবেননি। পচেফস্ট্রুম টেস্টে বড় হারের পর দ্বিতীয় টেস্টে চারটি পরিবর্তন নিয়ে মাঠে নামছেন মুশফিকরা। তামিম ইকবালের ইনজুরির কারণে সৌম্য সরকারের দলে ঢোকাটা নিশ্চিত ছিল। হলোও তাই। এ ছাড়া মেহেদী হাসান মিরাজের বদলে মূল একাদশে ফিরেছেন স্পেশালিস্ট স্পিনার তাইজুল ইসলাম। এ ছাড়া তাসকিন আহমেদ ও শফিউল ইসলামের জায়গায় দলে এসেছেন রুবেল হোসেন ও শুভাশীষ রায়।
প্রথম টেস্টে বড় হারের পরই মূলত এটা আন্দাজ করা যাচ্ছিল। ব্লুমফন্টেইনে আজ থেকে শুরু হতে যাওয়া টেস্টে চারটি পরিবর্তন নিয়ে নামল বাংলাদেশ। প্রস্তুতি ম্যাচে পায়ের পেশিতে টান পেয়েছিলেন তামিম ইকবাল। টেস্ট ম্যাচে ফিল্ডিং করার সময়ও একই জায়গায় আবার চোট পান টাইগার ওপেনার। তাই তাঁকে দ্বিতীয় টেস্টে নামানোর ঝুঁকি নেয়নি টিম ম্যানেজমেন্ট। তামিমের বদলে ওপেনিংয়ে ফিরেছেন সৌম্য সরকার।
প্রথম টেস্টে নির্বিষ বোলিং করায় মেহেদী হাসান মিরাজের জায়গাটাও অনিশ্চিত হয়ে পড়ে। প্রথম ইনিংসে ৫৬ ওভার বল করেছেন। আর রান খরচ করেছেন ১৭৮। দ্বিতীয় ইনিংসে ১১ ওভার বল করে ৬৯ রান দিয়ে একটি উইকেটও পাননি তিনি। টেস্টে বিনা উইকেটে বেশি রানের তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন মিরাজ।  এক নম্বরে রয়েছেন দক্ষিণ আফ্রিকার ইমরান তাহির। দুইয়ে পাকিস্তানি পেসার খান মোহাম্মদ। আর তিনে রয়েছেন মিরাজ। এই অলরাউন্ডারকে তাই বাদ দিতে ভাবেননি নির্বাচকরা। তাঁর পরিবর্তে স্পেশালিস্ট স্পিনার হিসেবে এই ম্যাচে খেলবেন তাইজুল।
প্রথম টেস্টে মোটেও প্রোটিয়া ব্যাটসম্যানদের ভোগাতে পারেননি তাসকিন আহমেদ ও শফিউল ইসলাম। তাই এ দুজনকেও বাদ দিল টিম ম্যানেজমেন্ট। তাঁদের বদলি হিসেবে শুভাশীষ রায় ও রুবেল হোসেনকে দলে ভেড়াল টাইগাররা। প্রথম টেস্টে ২৬ ওভার বোলিং করে একটি উইকেট নেন তাসকিন। অন্যদিকে ৩৮ ওভার বোলিং করে নেন শফিউল নেন দুটি উইকেট।