বল টেম্পারিংয়ের অভিযোগ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে

0
73
অনলাইন ডেস্ক :
কেপটাউনে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের তৃতীয় টেস্টের খেলা চলছে। ম্যাচে কোন দল ভালো অবস্থানে বা কারা জিততে পারে, তার চেয়েও বেশি আলোচনা হচ্ছে কিছু বিতর্কিত ঘটনা নিয়ে। বল টেম্পারিংয়ের অভিযোগ উঠেছে খোদ অস্ট্রেলিয়া ক্রিকেট দলের বিরুদ্ধে। শুধু তাই নয়, বিষয়টা স্বীকারও করে নিয়েছেন অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভেন স্মিথ।
গতকাল শনিবার ম্যাচের তৃতীয় দিনে ফিল্ডিং করার সময় অসি ফিল্ডার ক্যামেরন ব্যানক্রফটকে একটি হলুদ বস্তু দিয়ে বল ঘষতে দেখা যায়। দিনের খেলা শেষে তিনি ও অসি অধিনায়ক স্টিভেন স্মিথ স্বীকার করে নিয়েছেন যে তাঁরা বল টেম্পারিংয়ের চেষ্টা করছিলেন।
বিষয়টি টিভি ক্যামেরায়ও ধরা পড়ে। সেখানে দেখা যায়, পকেট থেকে ব্যানক্রফট হলুদ একটি বস্তু বের করে তা দিয়ে বল ঘষছেন। পরে তিনি সে বস্তুটি ট্রাউজারের ভেতরে ঢুকিয়ে ফেলেন।
ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড বলেছেন, এ ঘটনায় তাঁরা ‘ব্যথিত এবং সত্যিকারের হতাশ’। এর জন্য তাঁরা তদন্তের ঘোষণা দিয়েছেন।
বিষয়টি স্বীকার করেছেন ব্যানক্রফট। এ ব্যাপারে তিনি বলেন, ‘আমার বিরুদ্ধে বলের বিকৃতি ঘটানোর অভিযোগ আনা হয়েছে। এ বিষয়ে ম্যাচ অফিশিয়ালদের সঙ্গে আমার কথা হয়েছে।’
ম্যাচের তৃতীয় দিন শেষে দক্ষিণ আফ্রিকা বেশ সুবিধাজনক অবস্থানে। স্বাগতিকরা দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটে ২৩৮ রান তুলে ২৯৪ রানের লিড নেয়। এর আগে দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে ৩১১ রান করেছিল। এর জবাবে অস্ট্রেলিয়া তুলেছিল ২৫৫ রান।