ফেসবুকের রহস্যময় ভিডিও চ্যাটিং ডিভাইস ‘অ্যালোহা’

0
26

 

সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক অপ্রকাশিত ভিডিও চ্যাটিং ডিভাইস ‘অ্যালোহা’ নিয়ে কাজ করছে। আর এই ডিভাইসটি ২০১৮ সালের মে মাসে উন্মুক্তের পথে রয়েছে । ভোক্তা পর্যায়ে হার্ডওয়্যার বিক্রির প্রথম গুরুতর উদ্যোগ বলা এই ‘অ্যালোহা’ ডিভাইসকে। যদিও ফেসবুক ২০১৬ সালে হাই-অ্যান্ড ভিআর হেডসেট বিক্রি শুরু করে, কিন্তু ফেসবুক আশাবাদী এই ডিভাইস আরও বাজারে বেশি আবেদন সৃষ্টি করতে পারবে। বলা হচ্ছে বড় টাচস্ক্রিন ডিসপ্লে, স্পিকার এবং ভিডিও কলের জন্য ক্যামেরা যুক্ত এই ডিভাইস সরাসরি অ্যামাজনের ২২৯ ডলারের ইকো শো এর সাথে প্রতিদ্বন্ধিতা করবে।

এবার জেনে নেওয়া যাক এই ডিভাইসের কিছু তথ্য

  1. ফেবুকের গোপন ভোক্তা হার্ডওয়্যার ল্যাব বিল্ডিং ৮ থেকে আসা প্রথম পণ্য হতে যাচ্ছে অ্যালোহা।
  2. ডিভাইসটিতে আছে বড় টাচস্ক্রিন ডিসপ্লে সাথে ক্যামেরা এবং স্পিকার। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, এই ডিভাইসের ১৩ ইঞ্চি এবং ১৫ ইঞ্চি দুটি সংস্করণ আনার জন্য কাজ করা হচ্ছে।
  3. অ্যালোহা ডিভাইসের জাদু রয়েছে এর ক্যামেরার মধ্যে যেটিকে সূত্র ‘এআই ক্যামেরাম্যান’ নামে বর্ণনা করেছেন। এই ডিভাইসের ক্যামেরা যাতে স্বয়ংক্রিয়ভাবে কোনো বস্তু চিনতে পারে এবং শট নিতে পারে এজন্য  ফেসবুক শীর্ষ কম্পিউটার ভিশন এবং এআই বিশেষজ্ঞ নিয়োগ দিয়েছে। ডিভাইসটি বারিতে ব্যবহার করা হবে এবং এটি রান্নাঘর, শোবার ঘর এবং লিভিং রুমে পরীক্ষা করা হয়েছে।
  4. এই অ্যালোহা ডিভাইস কাজ করার জন্য একটি ফেসবুক বা মেসেঞ্জার অ্যাকাউন্ট প্রয়োজন হবে। এই ডিভাইসের মালিকের ফেসবুক বন্ধুতালিকাও থাকতে পারে এখানে।
  5. ধারণা করা হচ্ছে এই ডিভাইস ৪৯৯ মার্কিন ডলারে বিক্রি হবে। তবে দাম পরিবর্তন হতে পারে।
  6. অ্যালোহা অনলাইন এবং স্টোর দুই জায়গাতেই বিক্রি করা হবে। এবং উত্তর আমেরিকা এবং ইউরোপে প্রথমে এই ডিভাইস ছাড়া হবে।
  7. গ্রাহকের গোপনীয়তা নিয়ে অ্যালোহা সমস্যার সম্মুখীন হতে পারে। এবং এই ডিভাইস নিয়ে করা বাজার গবেষণায় দেখা গেছে, ব্যবহারকারিরা এই ডিভাইস গোপনে তাদের উপর নজরদারি করছে কিনা তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।
  8. অ্যালোহা ছাড়াও ফেসবুক আরেকটি স্মার্ট স্পিকার উন্মুক্ত করতে পারে যেটিতে স্ক্রিন থাকবে না।

LEAVE A REPLY