প্রচণ্ড শীতে সাতক্ষীরায় আট শিশুর মৃত্যু : ভর্তি তিন শতাধিক

0
246
নিজস্ব প্রতিনিধি :

সাতক্ষীরায় প্রচণ্ড শীতে শিশুদের শ্বাসকষ্ট, ডায়রিয়া ও নিউমোনিয়া রোগের প্রকোপ বৃদ্ধি পেয়েছে। এতে গত কয়েক দিনে মৃত্যু হয়েছে অন্তত আটজনের। এছাড়া ঠাণ্ডাজনিত রোগাক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছে অন্তত ২৮৯ শিশু।

সাতক্ষীরা সদর হাসপাতাল সূত্রে জানা গেছে, গত দশদিনে সদর হাসপাতালে নিউমোনিয়া, শ্বাসকষ্টসহ ঠাণ্ডাজনিত রোগাক্রান্ত হয়ে ভর্তি হয়েছে ১৪১ শিশু। এছাড়া ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে ৭৩জন। একইভাবে সাতক্ষীরা শিশু হাসপাতালে ভর্তি রয়েছে ৩৫ শিশু।

সাতক্ষীরা শহরের মুনজিতপুর এলাকার আমিনুর রহমান আলম জানান, তার মেয়ের বয়স দুই বছর। হঠাৎ সে ডায়রিয়া বমি ও জ্বরে আক্রান্ত হয়। প্রথমে তাকে ডাক্তার দেখানো হলেও না কমায় তাকে হাসপাতালে ভর্তি করতে হয়। এখন সে মোটা মুটি সুস্থ আছে।

সাতক্ষীরার ভোমরস্থল বন্দর এলাকার খোকন জানান, তার ছেলের বয়স দুই বছর। প্রচণ্ড শীতে সে ডায়রিয়ায় আক্রান্ত হয়। প্রথমে তাকে সদর হাসপাতালে ভর্তি করা হলে অবস্থার অবনতি হলে তাকে খুলনা ২৫০ শয্যা হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

 

সদর হাসপাতালের নার্স রাবেয়া খাতুন বলেন, হঠাৎ শৈত্য প্রবাহের সাথে শীত বেড়ে যাওয়ায় শিশুদের ঠাণ্ডাজনিত রোগ বৃদ্ধি পেয়েছে। গত দশদিনে আড়াই শতাধিক শিশু সদর হাসপাতালে শ্বাসকষ্ট, ডায়রিয়া, নিউমোনিয়াসহ বিভিন্ন রোগাক্রান্ত হয়ে ভর্তি হয়েছে। তাদের আন্তরিকতার সাথে চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে।

সাতক্ষীরা সদর হাসপাতালের সহকারি অধ্যাপক ডা: মো: সামছুর রহমান জানান, ঠান্ডা জনিত কারণে শিশুদের কোল্ড ডায়রিয়া ও নিউমোনিয়ায় বেশি আকান্ত হচ্ছে। কখনও ঠান্ডা বেশি আবার কখনও গরম হওয়ার কারনে এমনটি হচ্ছে। প্রতিদিন সদর হাসপাতালে ডায়রিয়া রোগি ১০ থেকে ১৫ জন ভর্তি হচ্ছে। ও নিউমোনিয়ার রোগি ভর্তি হচ্ছে ২০ থেকে ২৫ জন ও আউটডোরে প্রতিদিন ৫০ থেকে ৬০ জন রোগি আসছে।

সাতক্ষীরা শিশু হাসপাতালের মেডিকেল অফিসার ডা. আব্দুর রাজ্জাক বলেন, প্রচণ্ড শীত পড়ায় অভিভাবকদের অসচেতনতার কারণে শিশুরা কোল্ড ডায়রিয়া, শ্বাসকষ্ট ও নিউমোনিয়ায় বেশি আক্রান্ত হচ্ছে। গত দশদিনে এই হার বেড়েছে। সচেতন না হলে অর্থাৎ শিশুদের ঠাণ্ডা থেকে দূরে রাখতে না পারলে তা ভোগান্তির কারণ হতে পারে।

এদিকে, সাতক্ষীরা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জুলফিকার আলী রিপন জানান, সাতক্ষীরায় জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে গড় তাপমাত্রা ছিল ১০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। যা ৮ জানুয়ারি ৭.৫ ডিগ্রি, ৯ জানুয়ারি ৫.৬ ডিগ্রি ও ১০ জানুয়ারি ৬.৫ ডিগ্রি সেলসিয়াসে দাড়ায়।