পাট‌কেলঘাটায় বিদ্যাদেবী সরস্বতী পূজা অগামীকাল

0
76
সুমন চক্রবত্তী ,পাট‌কেলঘাটা:
সনাতন ধর্মাবলম্বীদের মতে দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক। বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী। হিন্দু সম্প্রদায়ের অন্যতম এই ধর্মীয় উৎসবে আগামীকাল পঞ্চমী তিথিতে দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন অগণিত ভক্তরা । অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর চরণে প্রণাম জানাবেন তারা।
‘সরস্বতী মহাভাগে বিদ্যা কমললোচনে, বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যংদেহী নমোহস্তুতে’ সনাতন ধর্মাবলম্বীরা এই মন্ত্র উচ্চারণ করে বিদ্যা ও জ্ঞান অর্জনের জন্য দেবী সরস্বতীর অর্চনা করবেন।
পাটকেলঘাটা কালী মন্দিরের পুরোহিত সঞ্জীব চক্রবর্তি জানান,আজ ১টা ১৯ মিনিটে পঞ্চমী তিথি শুরু হবে  এবং আগামীকাল ১টা ২৯  মিনিট পর্যন্ত থাকবে । এই সময়ের মধ্যে পূজা শুরু করা যাবে ।কিন্তু স্কুল কলেজ গুলোতে আগামীকাল সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে ।
সরস্বতী পূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায় বিশেষ করে শিক্ষার্থীরা বাণী অর্চনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করেছে। তালা উপ‌জেলা সকল  মন্দির ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পূজা ছাড়াও অন্য অনুষ্ঠানমালার মধ্যে  পুষ্পাঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা আরতি, আলোকসজ্জা প্রভৃতি।
প্রতিবছরের মতো এবারও ঐতিহ্যবাহী কু‌মিরা ম‌হিলা ক‌লেজে,পাট‌কেলঘাটা ক‌লেজ, পাট‌কেলঘাটা হাই স্কুল,কু‌মিরা মাধ্যমিক বিদ্যালয় সহ সকল স্কুল ক‌লে‌জে আরাধনার অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর পূজার আয়োজন করা হবে। আগামীকাল  সকাল থে‌কে শুরু হয়ে পূজা অর্চনা, অঞ্জলি প্রদান এবং সন্ধ্যা ৬টায় আরতি অনুষ্ঠান।  প্রতিমা স্থাপন ও মণ্ডপ নির্মাণ করেছে ।