পাখির ধাক্কায় বিমানের জরুরি অবতরণ

4
215

অনলাইন ডেস্ক:

অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলীয় শহর গোল্ড কোস্ট থেকে কুয়ালালামপুরগামী এয়ার এশিয়ার তিন শতাধিক যাত্রীবাহী একটি বিমান পাখির আঘাতের পর অস্ট্রেলিয়ায় জরুরি অবতরণ করেছে। স্থানীয় সময় সোমবার রাত ১০টা ২০মিনিটের দিকে বিমানটি ৩৫৯ যাত্রী নিয়ে গোল্ড কোস্ট থেকে কুয়ালালামপুরের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছিল। এয়ার এশিয়ার ওই বিমানের যাত্রীরা বলছেন, এক ঘণ্টা পরে বিমানটি ব্রিসবেনে নিরাপদে অবতরণের আগে বিমানের ইঞ্জিন থেকে অগ্নিস্ফুলিঙ্গ বেরিয়ে আসতে দেখেছেন তারা। একই সঙ্গে বিমানটির উচ্চ শব্দও শুনেছেন যাত্রীরা।

এয়ার এশিয়া কর্তৃপক্ষ বলছে, রানওয়েতে দুটি পাখি দেখা গিয়েছিল। টিম জোগা নামে বিমানের এক যাত্রী বলেন, বাইরে কমলা রঙয়ের আলোর ঝলকানি দেখার আগে তিনি তিন থেকে চারবার শব্দ শুনেছেন। সিডনি মর্নিং হেরাল্ডকে ওই যাত্রী বলেন, এ সময় বিমানটি কাঁপতে শুরু করে। পরে বেশ কয়েকবার উচ্চ শব্দ ও আলোর প্রচুর ঝলকানি দেখা যায়।

এরিক লিম নামের অপর এক যাত্রী বলেন, বিমানটি উড্ডয়নের পরপরই এ ঘটনা ঘটেছে। এয়ার এশিয়া এক্স’র প্রধান নির্বাহী বেঞ্জামিন ইসমাইল বলেন, ঘটনার সময় যাত্রীদের আশ্বস্ত করতে দ্রুত পদক্ষেপ নেন বিমানের পাইলট ও ক্রুরা। শিগগিরই বিশেষ ফ্লাইটে ওই যাত্রীদের কুয়ালালামপুরে পৌঁছে দেয়া হবে বলে জানিয়েছে এয়ার এশিয়া।

২০১৪ সালের ডিসেম্বরে জাভা সাগরে এয়ার এশিয়ার যাত্রীবাহী বিমান বিধ্বস্ত হয়। এতে অন্তত বিমানের ১৬২ আরোহীর প্রাণহানি ঘটে। বিমানটি রাডার নিয়ন্ত্রণ ব্যবস্থা বিকল হয়ে যাওয়ায় ওই দুর্ঘটনা ঘটে।

এস এম পলাশ

4 COMMENTS