পাঁচ স্তরের নিরাপত্তায় সাতক্ষীরায় শুরু হয়েছে দূর্গা পূজা

0
191
জাহিদ হোসাইন:
আজ থেকে শুরু হয়েছে হিন্দু ধর্মাবলম্বীদের সব চেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গা পূজা। দূর্গোৎসব মানেই বাঙালির প্রাণের উৎসব। জাতি ধর্ম নির্বিশেষে সকলেই এই আনন্দ আয়োজনে সামিল হয় ধনী-গরিবের ভেদাভেদ ভুলে মন্ডপে ম-পে আনন্দময়ীর আগমনী প্রস্তুতি গ্রহণ করেছে। ভোরবেলা শিউলী ফুলের গন্ধে দিকে দিকে এখন দেবীবন্দনায় মুখরিত। শক্তির আধার দেবী দূর্গাকে আরাধনার মাধ্যমে আজ হতে শারদীয়া দূর্গোৎসবের মেতে ওঠেছে বাঙালিরা। মৃন্ময়ীর পূজা পর্ব থেকে পেট পূজা, আলোর রোশনায়, বাহারী পোশাক কোনটাই কমতি থাকছে না সার্ব্বজনীন এই উৎসবের। শরৎ কালের দূর্গোৎসব শুধু উৎসব নয় মহাউৎসব।

শারদীয় দূর্গাৎসব উপলক্ষে সাতক্ষীরা জেলা প্রশাসন ও জেলা পুলিশের পক্ষ থেকে ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। প্রতিটি মন্ডপে এবার নিরাপত্তা জোরদার করার লক্ষে আইনশৃঙ্খলা বাহিনী কঠোরভাবে অবস্থান করছে বলে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে। এবার সাতক্ষীরা জেলার ৭ টি উপজেলার ৭৮টি ইউনিয়নের ৫৬৪ টি পূজা মন্ডপে মন্ডপ তৈরী করা হচ্ছে। এর মধ্যে অধিকতর গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে ১০৬ টি মন্ডপকে।  গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে ১৩৭ টি মন্ডপকে। বাকি ৩২১ টি মন্ডপে কোন ঝুকি নেই।

প্রাপ্ত তথ্যে জানাগেছে, আজ হতে সাতক্ষীরা জেলায় ৫৬৪ টি পূজা মন্ডপে শারদীয় দূর্গাৎসব পালন করা হচ্ছে। এরমধ্যে সাতক্ষীরা সদর উপজেলার মোট ১০৫ টির মধ্যে  ৫৪ টি মন্ডপে কোন ঝুকি নাই, বাকী ৩৬ টি গুরুত্বপূর্ন ও ১৬ টি মন্ডপকে অধিক গুরুত্বপূর্ন হিসেবে চিহ্নিত করা হয়েছে। কলারোয়া উপজেলায় ৪০ টি পূজা মন্ডপের মধ্যে ৬ টিতে কোন ঝুকি নাই, বাকী ১৩ টি গুরুত্বপূর্ণ ও ২১ টি অধিক গুরুত্বপূর্ণ। তালা উপজেলার ১০৭ টির মধ্যে ৬৭টিতে কোন ঝুকি নাই, বাকী  ২৫টি গুরুত্বপূর্ণ ও অধিক গুরুত্বপূর্ণ ১৫টি। পাটকেলঘাটা থানার আওতায় ৭২ টি পূজা মন্ডপের মধ্যে ৬৪ টিতে কোন ঝুকি নাই, বাকী ৫ টি গুরুত্বপূর্ণ ও অধিক গুরুত্বপূর্ণ ৩টি। দেবহাটা উপজেলার ২০ টির মধ্যে ১০ টিতে কোন ঝুকি নাই, বাকী ৫টি গুরুত্বপূর্ন ও অধিক গুরুত্বপূর্ণ ৫টি। আশাশুনি উপজেলার ১০৪ টির মধ্যে ৭৮ টিতে কোন ঝুকি নাই, বাকী ১২ টি গুরুত্বপূর্ন ও অধিক গুরুত্বপূর্ণ ১৪ টি। কালিগঞ্জ উপজেলার ৫২ টির মধ্যে ৫ টিতে কোন ঝুকি নাই, বাকী ২৫ টি গুরুত্বপূর্ণ ও অধিক গুরুত্বপূর্ণ ২২টি এবং শ্যামনগর উপজেলায় ৬৪ টি পূজা মন্ডপের মধ্যে ৩৭ টিতে কোন ঝুকি নাই , বাকী ১৬ টি গুরুত্বপূর্ণ ও অধিক গুরুত্বপূর্ণ ১১টি পূজা মন্ডপকে চিহ্নিত করা হয়েছে।

জেলা পুলিশ সত্রে জানা যায়, হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব দুর্গাূপূজা শান্তিপূর্ণভাবে পালনের সুবিধার্থে সাতক্ষীরা জেলা পুলিশের পক্ষ থেকে পাঁচ স্তরের নিরাপত্তা গ্রহণ করা হয়েছে। এছাড়া পুলিশ, কমিউনিটি পুলিশ, আনছার, স্থানীয় পূজা কমিটি, স্বেচ্ছসেবক ও নির্বাহী ম্যােিজষ্ট্রেটের অধীনে ভ্রাম্যমান পুলিশ টিম নিরাপত্তার দায়িত্ব পালন করছে।

সার্বিক বিষয়ে সাতক্ষীরার পুলিশ সুপার আলতাফ হোসেন জানান,  সাতক্ষীরা জেলায় এবার মহসাড়ম্বরে ৫৬৪ টি পুজা মন্ডপে শারর্দীয় দূর্গা পূজা অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ দূর্গা পূজা সুন্দর ও সুষ্ঠভাবে পরিচালনার লক্ষ্যে ৬৭ টি মোবাইল টিম সার্বক্ষনিক মাঠে থাকবে।  তিনি আরো জানান, যে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে আইন শৃখংলা রক্ষা বাহিনী সর্বদা প্রস্তুত আছে।

দৈনিক সাতক্ষীরা/জেড এইচ