পরিবেশ দূষণের দায়ে ৬ কারখানার ২৯ লাখ টাকা জরিমানা

0
79

অনলাইন ডেস্ক :

পরিবেশ দূষণের দায়ে ঢাকা, নরসিংদী, মানিকগঞ্জ, ময়মনসিংহ ও নারায়ণগঞ্জের ৬টি কারখানাকে ২৯ লাখ টাকা ক্ষতিপূরণ ধার্য করেছে পরিবেশ অধিদফতর।

মঙ্গলবার পরিবেশ অধিদফতরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইংয়ের পরিচালক মো. আলমগীর প্রতিষ্ঠানগুলোকে পরিবেশ অধিদফতরে তলব করে গণশুনানির মাধ্যমে এ ক্ষতিপূরণ ধার্য করেন। এর মধ্যে ২ টি ডাইং, ২ টি ওয়াশিং ১টি ট্রান্সফর্মার ও ১ টি ইটভাটা রয়েছে।

কারখানাগুলো হচ্ছে- সিলকেন টেক্সটাইল, আমিন ডাইং, মেসার্স মেকাটেক ইন্ডাস্ট্রিজ, সোনালী ওয়াশিং, টি এস ট্রান্সফর্মার লিমিটেড ও মেসার্স ফাহাদ এন্টারপ্রাইজ (এশিয়া ব্রিকস)।

ত্রুটিপূর্ণ ইটিপির মাধ্যমে কারখানা পরিচালনা করার অপরাধে নরসিংদীর মাধবদীর আনন্দী এলাকার সিলকেন টেক্সটাইলকে ১১ লাখ টাকা, পরিবেশগত ছাড়পত্র ও তরল বর্জ্য পরিশোধনাগার (ইটিপি) ব্যতিত অপরিশোধিত তরল বর্জ্য পরিবেশে নির্গত করায় নারায়ণগঞ্জের ফতুল্লার দাপা ইদ্রাকপুরের পোস্ট অফিস রোডের আমিন ডাইংকে ১ লাখ টাকা, একই অপরাধে মানিকগঞ্জের সিংগাইরের মেসার্স মেকাটেক ইন্ডাস্ট্রিজকে ২ লাখ টাকা, নারায়ণগঞ্জের ফতুল্লার সোনালী ওয়াশিংকে ৫০ হাজার টাকা, গাজীপুরের ভবানীপুরের টি এস ট্রান্সফর্মার লিমিটেডটকে ১০ লাখ টাকা এবং মংমনসিংহের ত্রিশালের মেসার্স ফাহাদ এন্টারপ্রাইজকে (এশিয়া ব্রিকস) ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ ধার্য করা হয়েছে।

এস এম পলাশ