‘পকেটমারের ভূমিকায় সরকার’

0
46

অনলাইন ডেস্ক:

২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে জনগণের উপর করের বোঝা চাপিয়ে সরকার সবচেয়ে বড় পকেটমারের ভূমিকা পালন করছে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, এ বাজেট দেয়া হয়েছে জনগণের পকেট কেটে নিয়ে শুধু সরকারি লোকদের পকেট স্ফীত করার জন্য। এটাই বাস্তবতা, এটাই সত্য। মঙ্গলবার রাজধানীর আসাদগেটের ফ্যামিলি ওয়ার্ল্ড গ্র্যান্ড হলে রংপুর মেডিকেল কলেজ জাতীয়তাবাদী প্রাক্তন ছাত্রকল্যাণ পরিষদ আয়োজিত ইফতার-পূর্ব সংক্ষিপ্ত বক্তব্যে এসব কথা বলেন ফখরুল।

ক্ষমতাসীনদের সমালোচনা করে বিএনপি মহাসচিব বলেন, ‘এ সরকার অত্যন্ত সুপরিকল্পিত ও সুচিন্তিতভাবে দেশের অর্থনীতিকে ধ্বংস করেছে, রাষ্ট্র কাঠামোকে নষ্ট করেছে, গণতন্ত্রের সব স্তম্ভ ধ্বংস করে দিয়েছে। উদ্দেশ্য একটাই, বাংলাদেশকে একটি পরনির্ভরশীল রাষ্ট্রে পরিণত করা।’ তিনি আরও বলেন, ‘আমরা আতঙ্কিত হয়ে উঠি, আশঙ্কাগ্রস্ত হই- যখন দেখি রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোকে এ সরকার তাদের রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করছে। এ কারণে আজকে সব প্রতিষ্ঠান অকেজো হয়ে যাচ্ছে এবং স্তম্ভগুলো ভেঙে পড়ছে। কিছুদিন আগে বাংলাদেশের সর্বোচ্চ আদালত বলেছেন, সরকার নিম্ন আদালতগুলোকে কব্জা করে ফেলেছে এবং এখন উচ্চ আদালতকে কব্জা করার পাঁয়তারা করছে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে এখন সরকার পুরোপুরিভাবে নিয়ন্ত্রণ করছে।’ মির্জা ফখরুল বলেন, ‘আমরা মনে করি, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে দিয়েই তারা অবৈধ ক্ষমতাকে ধরে রেখেছেন। জনগণের ভোটে নির্বাচিত না হওয়ায় আমরা এই সংসদকে কখনোই বৈধ সংসদ বলি না। সেজন্য আইন পাস করার কোনো বৈধতা এই সরকারের আছে বলে আমরা বিশ্বাস করি না। তাই এই সংসদে যে বাজেট পাস হবে, তা জনগণের ম্যান্ডেট নিয়ে পাস করা হবে না। সুতরাং সেটা হবে তাদের দলীয় বাজেট।

বিএনপি নির্বাচন চায় জানিয়ে দলটির মহাসচিব বলেন, সেই নির্বাচন হতে হবে সহায়ক সরকারের অধীনে ও নিরপেক্ষ নির্বাচন কমিশনের পরিচালনায় সব দলের অংশগ্রহণে, যাতে জনগণ নির্বিঘ্নে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেন। রংপুর মেডিকেল কলেজ জাতীয়তাবাদী প্রাক্তন ছাত্রকল্যাণ পরিষদের সভাপতি ডা. মো. আব্দুস সালামের সভাপতিত্বে ও ডা. আরমান রেজার সঞ্চালনায় এতে আরও বক্তব্য দেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ডা. ফরহাদ হালিম ডোনার, বিএনপির যুগ্ম-মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেল, স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. ফরহাদ হোসেন শুভ, ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’র (ড্যাব) ডা. রফিকুল কবির লাবু, বিএনপির কেন্দ্রীয় নেতা আমিরুজ্জামান খান শিমুল প্রমুখ।

এস এম পলাশ

LEAVE A REPLY