নিরাপত্তা পরিষদে পাস হয়নি সিরিয়ায় হামলার নিন্দা প্রস্তাব

0
27
 আন্তর্জাতিক ডেস্ক:
সিরিয়ায় যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের চালানো হামলার নিন্দা জানিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে উত্থাপিত প্রস্তাব পাস হয়নি।
শনিবার রাশিয়া উত্থাপিত প্রস্তাবে সিরিয়ান আরব রিপাবলিকের ওপর যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের হামলা আন্তর্জাতিক আইন ও জাতিসংঘ সনদের লঙ্ঘন উল্লেখ করে নিন্দা জানানো হয়েছিল। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।
বিদ্রোহী নিয়ন্ত্রিত শহরে রাসায়নিক হামলার অভিযোগ তুলে শুক্রবার দিবাগত রাতে সিরিয়ার তিনটি স্থাপনা লক্ষ্য করে যৌথ হামলা শুরু করেছে যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও যুক্তরাজ্য। রাজধানী দামেস্ক ও হোমস শহরের ওই তিনটি স্থাপনায় আসাদ সরকার রাসায়নিক অস্ত্র উৎপাদন করতো বলে অভিযোগ করে আসছে এসব দেশ। এসব স্থাপনা লক্ষ্য করে এরই মধ্যে শতাধিক মিসাইল হামলা চালানো হয়েছে।
দামাস্কাসের একটি রাসায়নিক গবেষণাগার ধ্বংস হওয়ার কথা স্বীকার করেছে সিরিয়া। রাসায়নিক অস্ত্র উৎপাদন বন্ধ না হওয়া পর্যন্ত হামলা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সিরিয়ার মিত্র রাশিয়া বলছে, যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের চালানো এই হামলার জবাব দেওয়া হবে।
খবরে বলা হয়, শুধুমাত্র রাশিয়া, চীন ও বলিভিয়া প্রস্তাবটির পক্ষে ভোট দেয়। আটটি দেশ প্রস্তাবের বিপক্ষে ভোট দেয় আর চার দেশ ভোটদানে বিরত থাকে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়ার জন্য যেকোনও প্রস্তাবের পক্ষে ৯টি ভোট থাকতে হবে। একই সঙ্গে রাশিয়া, চীন, ফ্রান্স, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের কারও আপত্তি থাকা চলবে না।