নারীর প্রতি সবধরনের সহিংসতা রোধ সারা বিশ্বের জন্য চ্যালেঞ্জ: সুইডেন দূতাবাসের সেকেন্ড সেক্রেটারী

0
276
বিশেষ প্রতিনিধি.
নারীর প্রতি সবধরনের সহিংসতা রোধ করে মর্যাদা রক্ষা এবং ক্ষমতায়িত করা এটা শুধু বাংলাদেশের নয় সারা বিশ্বের চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবেলায় রাষ্ট্রের সাথে বেসরকারি সংগঠন ও সিভিল সোসাইটির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। নারীর ক্ষমতায়নে বড় বাধা বাল্য বিয়ে। এটি রোধ করতে দরকার ক্রমাগত সচেতনতা সৃষ্টি করা পাশাপাশি নারীশিক্ষার প্রসার ঘটানো এবং নারীকে কর্মমুখি করা। সুইডেন দূতাবাসের সেকেন্ড সেক্রেটারী ইলভা সাহল্সট্রান্ড সাতক্ষীরা সফরে এসে একথা বলেছেন।
ইলভা সাহল্সট্রান্ড ও সুইডেন দূতাবাসের কর্মকর্তা সিসিলিয়া ব্রানজেন এবং মানুষের জন্য ফাউন্ডেশনের পরিচালক ডঃ শামিম ইমাম সহ প্রতিনিধিবৃন্দ বেসরকারী উন্নয়ন সংস্থা সহায় কর্তৃক বাস্তবায়িত ‘সুশীল সমাজ এবং সরকারী প্রতিষ্ঠানসমূহ শক্তিশালী করণের মাধ্যমে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও মোকাবেলা প্রকল্পের’ চলমান কার্যক্রম পরিদর্শন করেন।
প্রতিনিধিবৃন্দ সোমবার বিকাল পাঁচটায় লাবসা ইউনিয়নের বসুন্ধরায় সংস্থার নারী ও পুরুষ দলের সদস্যদের সাথে কথা বলেন এবং ইউনিয়নের নির্বাচিত জনপ্রতিনিধিদের সাথে প্রকল্পের বিষয়ে মতবিনিময় করেন। সহায়ের প্রকল্প সমন্বয়কারী শেখ মাসুদ মোস্তফা সোহেলের সঞ্চালনায় মতবিনিময় সভায় আরো উপস্থিত ছিলেন নারী নির্যাতন নিরোধ কমিটি ও সোশ্যাল সার্পোট কমিটির সদস্যবৃন্দ। অতিথিদের সফরসঙ্গী ছিলেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম’র সাতক্ষীরা প্রতিনিধি শরীফুল্লাহ কায়সার সুমন।
মতবিনিময় সভায় প্রকল্পের প্রস্তাবিত ও বাস্তবায়িত কার্যক্রমের উপর আলোচনা হয়। ইউনিয়নের নির্বাচিত জনপ্রতিনিধিবৃন্দ প্রকল্প সফল করতে সহায়কে সার্বিক সহযোগীতা প্রদানের আশ্বাস দেন। এছাড়া আরো উপস্থিত ছিলেন সহায়ের একাউন্টস অফিসার আব্দুস সায়েম, প্রকল্প সহায়ক লূৎফুন নেছা মিরা, ফাতেমা আমজাদ, শোকর আলী প্রমুখ।
সুইডেন দূতাবাসের সেকেন্ড সেক্রেটারী ইলভা সাহল্সট্রান্ড সাতক্ষীরার গ্রামাঞ্চলে গিয়ে সরাসরি সর্বস্তরের সাধারণ নারীপুরুষদের সাথে প্রাসঙ্গিক বিষয়ে খোলামেলা কথা বলেন।