দেশের সব কারাগারে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডের চিঠি

0
186

অনলাইন ডেস্ক:

পর্যাপ্ত নথিসহ জেল আপিল মামলার আবেদন পাঠানোর জন্য দেশের ৬৪ কারাগারে চিঠি পাঠিয়েছে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি। মঙ্গলবার (০৪ অক্টোবর) এ চিঠি পাঠানো হয়। যে সব ব্যক্তি জেলে থাকাবস্থায় বিনামূল্যে সুপ্রিম কোর্টে আইনি সহায়তা পেয়ে থাকেন তাদের বিষয়ে এ চিঠি দেওয়া হয়েছে।
এ বিষয়ে  সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড অফিসের কো-অর্ডিনেটর অ্যাডভোকেট রিপন পৌল স্কুবলেন, অনেক সময় কারা কর্তৃপক্ষ পর্যাপ্ত নথি সংযুক্ত করে আবেদন পাঠান না। সুপ্রিম কোর্টের জেল আপিল শাখা হতে পাওয়া তথ্যের ভিত্তিতে দেখা যায় যথাযথভাবে জেল আপিল মামলার নথি না পাঠানোয় বহুসংখ্যক মামলা অপ্রস্তুত অবস্থায় রয়েছে।এর ফলে কারাগারে আটক কয়েদীর জেল আপিল আবেদনটি সংশ্লিষ্ট শাখার পক্ষে আদালতে উত্থাপন করা সম্ভব হচ্ছে না। ফলে জেল আপিলকারীর প্রত্যাশিত আইনি সহযোগিতা দীর্ঘসূত্রিতার মধ্যে আবদ্ধ হয়ে পড়েন।তাই  একটি পূর্ণাঙ্গ জেল আপিল আবেদন পাঠানো ক্ষেত্রে অবশ্যই দণ্ডপ্রাপ্ত কয়েদির সাক্ষরিত আবেদনপত্র, বিজি প্রেসের ফরম এবং সংশ্লিষ্ট রায়ের কপি সংযুক্ত করে পাঠানোর জন্য চিঠিতে অনুরোধ করা হয়েছে।
এর আগেও গত মে মাসে জেলখানায় আটক বন্দীদের আইনি সেবার মানোন্নয়নে দেশের প্রত্যেকটি জেলার কারাগারগুলোতে চিঠি পাঠিয়েছে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি।ওই চিঠিতে বিনা বিচারে আটক ও অসহায় বন্দিদের সরকারের বিনামূল্যে আইনি সেবার বিষয়ে অবহিত করার কথা বলা হয়েছে। পাশাপাশি তাদের বিষয়ে কারা কর্তৃপক্ষ যেন লিগ্যাল এইড কমিটির সঙ্গে তথ্য বিনিময় করেন সে কথাও বলা হয়েছে।দেশের স্বল্প আয়ের ও অসহায় নাগরিকদের আইনি সেবা নিশ্চিতের লক্ষ্যে ২০০০ সালে ‘আইনগত সহায়তা প্রদান আইন’ করা হয়। এ আইনের অধীনেই প্রতিষ্ঠা করা হয় জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা। এ সংস্থার অধীনে সুপ্রিম কোর্টসহ দেশের ৬৪ জেলায় লিগ্যাল এইড কমিটি বিনামূল্যে আইনি সেবা নিয়ে কাজ করছে।