দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে সেমিফাইনালে ভারত

0
42

অনলাইন ডেস্ক:

আরও একবার আইসিসির কোনো প্রতিযোগিতায় হতাশা নিয়ে বিদায় নিতে হলো দক্ষিণ আফ্রিকাকে। ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দল হিসেবে চ্যাম্পিয়নস ট্রফিতে অংশ নিলেও প্রোটিয়ারা পেরোতে পারল না গ্রুপ পর্ব। ‘বি’ গ্রুপের অঘোষিত কোয়ার্টার ফাইনালে ভারতের বিপক্ষে আট উইকেটে গেরে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিল এবি ডি ভিলিয়ার্স। দাপুটে জয় দিয়ে সেমিফাইনালে পা রাখল বিরাট কোহলির ভারত।

ভারতের বিপক্ষে চ্যাম্পিয়নস ট্রফির অঘোষিত কোয়ার্টার ফাইনালে শুরুতে ভালো নৈপুণ্য দেখাতে পারেননি দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা। পাঁচ ওভার বাকি থাকতেই ১৯১ রানে গুটিয়ে গেছে প্রোটিয়ারা। বল হাতে অবশ্য শুরুটা ভালোভাবেই করেছিল ডি ভিলিয়ার্সের দল। ষষ্ঠ ওভারেই তুলে নিয়েছিল ওপেনার রোহিত শর্মার উইকেট। কিন্তু দ্বিতীয় উইকেটে ৫২ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে ঘুরে দাঁড়িয়েছেন শিখর ধাওয়ান ও বিরাট কোহলি।

বাঁচামরার ম্যাচে নিজেদের চোকার্স তকমার যথার্থতা আবারও প্রমাণ করেছে দক্ষিণ আফ্রিকা। টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালোভাবে করলেও ইনিংসের মাঝপর্যায়ে প্রোটিয়ারা পড়েছিল ভয়াবহ ব্যাটিং বিপর্যয়ের মুখে। ২৪ ওভার শেষে দক্ষিণ আফ্রিকার স্কোর ছিল ১১৬/২। সেখান থেকে ১৯১ রানেই গুটিয়ে গেছে প্রোটিয়া ইনিংস। দলের পক্ষে সর্বোচ্চ ৫৩ রানের ইনিংসটি এসেছে ওপেনার কুইন্টন ডি ককের ব্যাট থেকে। ৩৬ ও ৩৫ রানের ছোট দুটি ইনিংস খেলেছেন ফাফ দু প্লেসি ও হাশিম আমলা। শেষপর্যায়ে ২০ রান করে অপরাজিত ছিলেন জেপি ডুমিনি।

ভারতের পক্ষে দারুণ বোলিং করে দুটি করে উইকেট নিয়েছেন ভুবনেশ্বর কুমার ও জাসপ্রিত বুমরা। একটি করে উইকেট গেছে রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাজেদা ও হার্দিক পান্ডের ঝুলিতে।

LEAVE A REPLY